After a long wait of six months all zoos to reopen from today in West Bengal

আজ থেকে খুলছে আলিপুর-সহ রাজ্যের সব চিড়িয়াখানা

কলকাতা পশ্চিমবঙ্গ

আজ শুক্রবার, মহাত্মা গান্ধীর জন্মদিবসের দিনে আলিপুর চিড়িয়াখানা–সহ রাজ্যের সমস্ত চিড়িয়াখানা খুলে (Zoos to reopen) দেওয়া হলো।

নিজস্ব সংবাদদাতা: ধীরে ধীরে করোনার জট কাটতে চলেছে। পশ্চিমবঙ্গের বন্যপ্রাণী অভয়ারণ্য ও জাতীয় উদ্যানগুলি পর্যটকদের জন্য খুলেছে। আজ শুক্রবার, মহাত্মা গান্ধীর জন্মদিবসের দিনে আলিপুর চিড়িয়াখানা–সহ রাজ্যের সমস্ত চিড়িয়াখানা খুলে (Zoos to reopen) দেওয়া হলো। এই রাজ্যে ১২টি চিড়িয়াখানা আছে। ফি বছর এই সব চিড়িয়াখানায় ৫০ লক্ষেরও বেশি দর্শনার্থী আসেন। তবে সবচেয়ে জনপ্রিয় আলিপুর চিড়িয়াখানা ও দার্জিলিং চিড়িয়াখানা। এখানে ৪০ লক্ষের বেশি মানুষ প্রত্যেক বছর আসেন।

After a long wait of six months all zoos to reopen from today in West Bengal

আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা আশিষ জানিয়েছিলেন, চিড়িয়াখানায় স্নেহাশিস নামে যে রয়্যাল বেঙ্গলটি, অনেকদিন বেশি মানুষ না দেখার অভ্যাসে একদিন তার উপরই মেজাজ দেখিয়ে ফেলে। হিংস্র প্রাণীদের এনক্লোজারেই আজ বিশেষ নজরদারি চালানো হবে। সিসিটিভির নজরে রাখা হবে সবাইকে। দর্শকদের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ থাকছে। পশুপাখির আচরণ পর্যালোচনা করা হবে। প্রয়োজনে আলাদা ব্যবস্থা নেওয়া হবে।

[ আরো পড়ুন ] পথশ্রী অভিযানে মুখ্যমন্ত্রী – গ্রামের সকল খারাপ রাস্তা

রাজ্যের বন দফতরের এক শীর্ষ আধিকারিক সূত্রে জানা যাচ্ছে, ‘‌আজ থেকেই রাজ্যের সব চিড়িয়াখানা খুলে যাচ্ছে। মহামারীর জন্য গত ১৭ই মার্চ থেকে সেগুলি বন্ধ ছিল।’‌ চিড়িয়াখানা সম্প্রতি কয়েকটি প্রাণীর ভিডিও লাইভ স্ট্রিমিং শুরু করেছিল। অনেকেই বাড়িতে বসে দিনে ২ ঘণ্টা পছন্দের প্রাণীর লাইভ ভিডিও দেখেছেন। এবার সেই বিধিনিষেধ থাকল না। নির্দিষ্ট দূরত্ব রেখে দাঁড়াতে হবে দর্শকদের। থুতু বা পানের পিক ফেলা শাস্তিযোগ্য অপরাধ। প্রত্যেককে মাস্ক পরা বাধ্যতামূলক। এছাড়া থাকবে স্যানিটাইজার টানেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *