Alliance in Maharashtra Politics is Developing Cracks

Alliance in Maharashtra: মহারাষ্ট্রে মহা জোট ভাঙছে!

কলকাতা

মহারাষ্ট্রের মহাজোটে (Alliance in Maharashtra) মহা ফাটল দেখা দিলো। খুব অপ্রকাশিত মতবিরোধ হয়েছে একাধিকবার। এই সূত্র ধরে ফাটল ধরেছে …

বেশিদিন সময় লাগলো না। মহারাষ্ট্রের মহাজোটে (Alliance in Maharashtra) মহা ফাটল দেখা দিলো। খুব অপ্রকাশিত মতবিরোধ হয়েছে একাধিকবার। এই সূত্র ধরে ফাটল ধরেছে শিবসেনা-কংগ্রেস-এনসিপি জোটে। আজ সোমবার বিপদ বুঝে জরুরি বৈঠক ডাকলেন শরদ পাওয়ার। দলের সমস্ত নেতাদের এই গুরুত্বপূর্ণ বৈঠকে ডাকা হয়েছে। আজকের এই বৈঠকে ঠিক কী নিয়ে আলোচনা হয়, সেই দিকেই দেশের সকল রাজনৈতিক মহলের নজর। জানা যাচ্ছে, সরকারি বেশ কিছু সিদ্ধান্ত একাই নিয়েছেনা উদ্ভব ঠাকরে!

নির্বাচনের আগে ও পরের সেই হাওয়া গায়েব। হাত ধরার তাগিদ নেই। ঠাকরে তাই জোটকে খুব বেশি গুরুত্ব দেননি। সম্প্রতি এলগার পরিষদ কাণ্ডে তদন্তের ভার দেওয়া হয়েছে এনআইএ-কে। এটি দলের মত না থাকলেও সমর্থন করেছেন মুখ্যমন্ত্রী। একই সাথে রাজ্যে মুসলিমদের সংরক্ষণ নিয়েও অনেক জায়গাতে বিবাদ বেধেছে শরিকদের মধ্যে। এই সমস্ত প্রয়োজনীয় বিষয়কে নিয়েই আজকের বৈঠক বলে মনে করছেন অনেকে। মহারাষ্ট্রে মুসলিমদের সংরক্ষণ নিয়েও দ্বন্দ্ব বেধেছে শরিকদের মধ্যে। ওইসব নিয়ে দলের নেতাদের সঙ্গে আলোচনা করতে শরদ পাওয়ার।

শরদ পাওয়ার বলেছিলেন, “আইনশৃঙ্খলা রাজ্যের বিষয়। ফলে রাজ্যের সেই অধিকার খর্ব করা ঠিক নয়।” তারপর উদ্ধব ঠাকরে এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন। তা নিয়ে নতুন করে অসন্তোষ তৈরী হয়েছে জোটের ভিতরে। অন্যদিকে এনআরসি, এনপিআর ও সিএএ-র বিরোধিতা করছে কংগ্রেস ও এনসিপি। শনিবারই উদ্ধব ঠাকরে জানিয়ে দিয়েছেন তিনি রাজ্যে এনপিআর করবেন। এনসিপি এখনও কিছু না বললেও দলের আপত্তি রয়েছে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *