Amazon Food Delivery will Compete Zomato Swiggy and Uber Eats

Amazon Food Delivery: খাবার নিয়ে ঘরের দরজায় আমাজন

কলকাতা

আগামী দুর্গাপূজার মরসুম শুরু আগেই এই পরিষেবা (Amazon Food Delivery) চালু কবে অ্যামাজন। প্রয়োজনীয় কাজ ইতিমধ্যেই শুরু করেছে অ্যামাজন।

পছন্দের খাবার খেতে একটা স্মার্ট ফোন থাকলেই হল। জ্যোমাটো-সুইগি-উবর ইটসকে অর্ডার দিলেই ঘরে বসেই পাওয়া যায়। এবার ফুড ডেলিভারি সার্ভিসে (Amazon Food Delivery) আসতে চলেছে সকলের পরিচিত ই-কমার্স সংস্থা অ্যামাজনও। এদেশে শিল্পপতি নারায়ণ মূর্তির সংস্থা ক্যাটাম্যারনের সঙ্গে গাঁটছাড়া বেঁধে বাজার ধরার চেষ্টায় নামছে। আগামী দুর্গাপূজার মরসুম শুরু আগেই এই পরিষেবা চালু কবে অ্যামাজন। প্রয়োজনীয় কাজ ইতিমধ্যেই শুরু করেছে অ্যামাজন। শুরু হয়েছে দক্ষ কর্মী নিয়োগের কাজ। তবে, এই নতুন ফুড ডেলিভারি অ্যাপের নাম এখনই বলতে চাইছে না আমাজন কর্তৃপক্ষ।

আসলে অন্যান্য সংস্থাগুলিকে জোরালো টেক্কা দিতে লোভনীয় কমিশন দেওয়ার কথা ভাবছে আমাজন। এর মধ্যে শহরের রেস্তরাঁগুলির সঙ্গে কথাবার্তা শুরু করেছে এই কোম্পানিটি। জনপ্রিয় ফুড ডেলিভারি সংস্থাগুলির সঙ্গে চুক্তি অনুযায়ী রেস্তরাঁগুলিকে ১৫ থেকে ১৭ শতাংশ কমিশন দেওয়ার নিয়ম আছে। তাই রেস্তরাঁগুলির লাভের অঙ্ক তুলনামূলক কিছুটা কম। এই বিষয়টিকেই নিচ্ছে আমাজন। জানা যাচ্ছে, ৬ থেকে ৭ শতাংশ কমিশনে রেস্তরাঁর সঙ্গে চুক্তি করবে তারা। অনেক রেস্তরাঁ রয়েছে যারা অ্যাপের মাধ্যমে ডেলিভারিতে আগ্রহ কম দেখাচ্ছে।

আমাজনের দাবি, তারা যে হিসেব করে এগোচ্ছে, তাতে সহজেই শহরের রেস্তরাঁগুলি অনেক আকর্ষণীয় সুবিধা পাবে। তাই সুইগি ও জোম্যাটো যে কঠিন প্রতিযোগিতার সামনে পড়বে, তা খুব সহজেই বোঝা যাচ্ছে। তবে এখনো সরকারিভাবে আমাজনের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। শোনা যাচ্ছে, চলতি বছরে এই পরিষেবা চালু করতে চলেছে আমাজন সংস্থা। আর এই খাবারের পরিষেবার পোশাকি নাম হবে “Amazon রেস্তোরাঁস”। তবে সবার আগে পরিষেবা পাবে ব্যাঙ্গালুরু শহর। পছন্দের খাবারের পাশাপাশি, প্রসাধনী এবং ওষুধ ডেলিভারিও শুরু করার পরিকল্পনা নিয়েছে আমাজনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *