banglar bari awas yojana in kolkata

Banglar Bari: ছবি-লোগো লাগালেই মিলবে পুরো টাকা

কলকাতা

নিজেদের ঘর সম্পূর্ণ হওয়ার পর রাজ্য সরকারের ‘বোর্ড, ছবি, লোগো’ লাগানোর পর, বরাদ্দ সম্পূর্ণ টাকা পাবেন ‘বাংলার বাড়ি’ (Banglar Bari) প্রাপকরা।

নির্বাচনের কথা মাথায় রেখে রাজ্য সরকার এখন অনেকটাই সতর্ক। গোটা রাজ্য জুড়ে কাজের স্বচ্ছতা আনতে কাজ শুরু করেছে। আর এবার থেকে নিজেদের ঘর সম্পূর্ণ হওয়ার পর রাজ্য সরকারের ‘বোর্ড, ছবি, লোগো’ লাগানোর পর, বরাদ্দ সম্পূর্ণ টাকা পাবেন ‘বাংলার বাড়ি’ (Banglar Bari) প্রাপকরা। জানা যাচ্ছে,স্টেনসিলের বোর্ড লাগিয়ে সম্পূর্ণ হওয়া বাড়ির সমস্ত দিকের ও ভিতরের সমস্ত ঘরের ছবি অনলাইনে পুর দপ্তরে পাঠাতে হবে। তারপর সরেজমিনে তদন্তে যাবেন দপ্তরের অফিসাররা। ‘পজেটিভ’ রিপোর্ট হলে শেষ কিস্তির ৫৮ হাজার টাকা পাবেন তারা।

পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম জানান, “সরকারি লোগো ও বোর্ড লাগিয়ে বাড়ি পুরোপুরি তৈরি করার রিপোর্ট এলে তবেই অনলাইনে প্রাপকের অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে। কারণ, অনেকে বাড়ি সম্পূর্ণ না করেই রাজ্যের পাঠানো শেষ দু’তিন কিস্তির টাকা আত্মসাৎ করছেন। প্রতিবেশীরাও জানতে পারছেন না, বাড়িটি কে দিল, টাকা কোথা থেকে এল। উলটে বাড়ি সম্পূর্ণ না করে নিজেদের দায় এড়াতে কাউন্সিলরদের বিরুদ্ধেই কাটমানির মিথ্যা অভিযোগ খাড়া করছেন।”

অন্য দিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিটি জেলা মিটিংয়ে গিয়ে, বাড়ি নিয়ে দূর্নীর্তির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। তিনি স্পষ্ট ভাবে জানান, “বাংলার বাড়ি পেতে কাউকে কোনও টাকা দিতে হয় না। যে গরিব মানুষ যোগ্য সে বাড়ি পাবেই, অন্যরা পাবে না।” এর আগে বছরে পাঁচ লক্ষ বাংলার বাড়ি তৈরি করা হবে বলে জানিয়েছিলেন। পঞ্চায়েতে দরিদ্রদের জন্য বাড়ি ‘আমার ঠিকানা’তেও একইভাবে বিশ্ববাংলা লোগো ও ছবি দেওয়া বোর্ড লাগাতে হবে। ফিরহাদ হেকিম আরও বলেন, সরকারি নীতি মেনে যে ২৫ হাজার টাকা ব্যাংকে জমা দিতে হয় বাংলার বাড়ি প্রাপকদের। কাউন্সিলর বা পুরসভা ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে ২৫ হাজার টাকা দিতে বলেছেন প্রাপককে। এই টাকাকে কাটমানি ভেবেছেন, আবার অনেকে টাকা নিয়ে বাড়ি তৈরি না করে খরচ করে ফেলেছেন।

‘বাংলার বাড়ি’ প্রকল্পে ৫০০ বর্গফুট জমি আছে এমন গরিব মানুষকে ঘর তৈরিতে রাজ্য সরকার ৩ লক্ষ ৪৮ হাজার টাকা দিচ্ছে। মোট পাঁচটি কিস্তিতে এই টাকা সরাসরি ব্যাংকে দিচ্ছে পুর ও নগরোন্নয়ন দপ্তর। প্রথমে ২৫ হাজার টাকা নিজে থেকে জমা দিয়ে সরকারের সঙ্গে চুক্তি করে নির্ধারিত ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে হয় প্রাপককে।

প্রথমে সরকার ৩৫ হাজার টাকা দেওয়া হবে। মোট ৬০ হাজার টাকা দিয়েই ৩৫০ বর্গফুটের বাড়ির ভিত তৈরির ছবি পাঠাতে হয়। এরপর দুই কিস্তিতে এক লক্ষ করে দুই লক্ষ টাকা ব্যাংকে পাঠিয়ে দেবে সরকার। প্রথম এক লক্ষে লিন্টন পর্যন্ত ঢালাই, দ্বিতীয় এক লক্ষে ছাদ ঢালাই এবং চতুর্থ কিস্তিতে ৫০ হাজার টাকা দেবে পুর দপ্তর। শেষ টাকা দিয়ে প্লাস্টার ও স্যানিটেশন গড়তে হবে। এই অবশিষ্ট ৫৮ হাজার পাওয়ার আগে ঘরে বিদ্যুৎদয়ন ও অন্যান্য কাজ সম্পূর্ণ করতে হবে। ছাদের তলায় আসবে বাংলার অনেক মানুষ.

2 thoughts on “Banglar Bari: ছবি-লোগো লাগালেই মিলবে পুরো টাকা

  1. Bounce rate.
    Network traffic to boost ranks and exposure.

    NEW! Now you can choose the Country you want the traffic to come from, as well.

    Supercharge Your SEO And Boost Your Alexa Ranking with 1 Million unique Visitors Traffic sent Within 1 Month. Available only Here. Cheapest Offer On the Internet And Exclusively Available on Monkey Digital

    Read More details about our great offer:
    https://monkeydigital.co/product/network-traffic-offer/

    Thanks and regards
    Mike
    Monkey Digital
    [email protected]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *