Bank Strike in India from January 31 for 2 Days

Bank Strike: মাসের শেষে ২ দিন ব্যাঙ্ক ধর্মঘট, একাধিক দাবি

কলকাতা

আবার ব্যাংক বন্ধ (Bank Strike)। মাসের শেষে আবার সমস্যা। দেশজুড়ে টানা দু’দিন ব্যাংক ধর্মঘটের ডাক দিয়েছেন সদস্যরা। ৩১শে জানুয়ারি এবং ১লা …

আবার ব্যাংক বন্ধ (Bank Strike)। মাসের শেষে আবার সমস্যা। দেশজুড়ে টানা দু’দিন ব্যাংক ধর্মঘটের ডাক দিয়েছেন সদস্যরা। ৩১শে জানুয়ারি এবং ১লা ফেব্রুয়ারি ব্যাংক ধর্মঘটের ডাক দিয়েছেন তাঁরা। বেতন কাঠামোর পুনর্বিন্যাস, সপ্তাহে পাঁচদিন কাজ-সহ একাধিক দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছেন ব্যাংক কর্মচারী সংগঠনের সদস্যরা। ধর্মঘটের পাশাপাশি ১১-১৩ মার্চ অবস্থান বিক্ষোভের কথাও জানিয়েছে ব্যাংক অফিসারদের সংগঠন। এরপরও তা মানা না হলে, ১লা এপ্রিল থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটে যাওয়ার হুমকি দেওয়া হয়েছে।

১৫% বেতন বৃদ্ধির হার-সহ একাধিক দাবিতে ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছেন ব্যাঙ্ককর্মীরা। তাঁরা জানিয়েছেন, প্রাথমিক দুই দিনের ধর্মঘটে ফল না মিললে তাঁরা ১ ফেব্রুয়ারির পরে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট চালিয়ে যাবেন। সোমবার মুম্বইয়ে ইন্ডিয়ান ব্যাঙ্ক অফিসার্স অ্যাসোসিয়েশন এবং ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নের মধ্যে বৈঠক ভেস্তে গেলেও ২ দিন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে অফিসারদের সংগঠন।

আসলে দু’দিন ধর্মঘট এবং তার পরেরদিন রবিবার হওয়ায় ভোগান্তির আশঙ্কা গ্রাহকদের। নিখিল ভারতীয় ব্যাংক অফিসার্স অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি কুমার অরবিন্দ জানিয়েছেন যে বর্তমানে ১২% বেতনবৃদ্ধির পরিকল্পনা থাকলেও ২০১৫ সালে ১৫% বেতন বৃদ্ধি হয়েছিল। গত বছর পুজোর মুখে ২৬ এবং ২৭ সেপ্টেম্বর ব্যাংক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছিল। তবে গ্রাহকদের অসুবিধার কথা মাথায় রেখে ব্যাংক ধর্মঘট স্থগিত করে দেওয়া হয়। এটিএম পরিষেবাও থেমে যাওয়ার কথা জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *