Bank Strike in India Starts from Today

Bank Strike in India: টানা তিন দিন ব্যাঙ্ক ধর্মঘট

কলকাতা

আজ ৩১শে জানুয়ারি এবং কাল ১লা ফেব্রুয়ারি সব রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ধর্মঘট (Bank Strike in India) থাকছে। ধর্মঘটের ডাক দিয়েছে ৯টি ব্যাঙ্ক কর্মী …

কর্মীদের ১২.৫ শতাংশ বেতন বৃদ্ধিকে ‌দি ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন’ (‌আইবিএ)‌ ‘‌পর্যাপ্ত’‌ মনে করলেও, কর্মী সংগঠনের নেতাদের তা মনে হয়নি। তাঁদের দাবি ছিল ২০ শতাংশ বৃদ্ধি। সেই কারণেই, আজ ৩১শে জানুয়ারি এবং কাল ১লা ফেব্রুয়ারি সব রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ধর্মঘট (Bank Strike in India) থাকছে। ধর্মঘটের ডাক দিয়েছে ৯টি ব্যাঙ্ক কর্মী সংগঠনের জোট ‌‘‌ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস’‌ (‌ইউএফবিইউ)‌। বিভিন্ন শাখার পাশাপাশি এটিএম পরিষেবাও বন্ধ থাকতে পারে। ঘটনাচক্রে আজই আর্থিক সমীক্ষা পেশ করবে কেন্দ্রীয় সরকার। কাল সাধারণ বাজেট পড়বেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ।

Bank Strike in India Starts from Today
Bank Strike in India Starts from Today

ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়ন্স-এর তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে ১২ দফা দাবীর উল্লেখ রয়েছে। আসলে বেতন কাঠামো পুনর্বিন্যাস ও সপ্তাহে পাঁচ দিন কাজের দাবিতে ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়ন্স-এর তরফে ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে৷ গত বছরের নভেম্বর থেকে বেতন বৃদ্ধির অপেক্ষায় ছিলেন হাজার হাজার ব্যাঙ্ককর্মী। তাঁরা অনেকেই স্বতঃস্ফূর্তভাবে এই ধর্মঘটে অংশগ্রহণ করতে পারেন। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ‌এসবিআই‌ জানিয়েছে, তাদের কিছু দপ্তরে, শাখায় ধর্মঘটের প্রভাব পড়বে।

‌অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন–‌এর পক্ষে জানানো হয়েছে, আইবিএ‌ আরও আলোচনা চেয়ে ধর্মঘট স্থগিত রাখতে চেয়েছিল। কিন্তু ব্যাঙ্ক ম্যানেজমেন্টের তরফে তাঁদের দাবিদাওয়া মেটানোর আশ্বাস না পেয়ে, তাতে সম্মতি দেয়নি কর্মী সংগঠন। ২০ শতাংশ বেতন বৃদ্ধির পাশাপাশি ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলোর অন্য দাবির মধ্যে সপ্তাহে ২ দিন ছুটি, অন্য ব্যাঙ্কের সঙ্গে সমন্বয়ের ক্ষেত্রে মূল বেতনের সঙ্গে বিশেষ অ্যালাওয়েন্স, নতুন পেনশন প্রকল্প রদ ইত্যাদি। বেতন বৃদ্ধিতেই জোর দিচ্ছেন ধর্মঘটীরা। আগামী ১১ই মার্চ আবার ধর্মঘটের হুঁশিয়ারি দিয়েছেন ব্যাঙ্ক কর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *