Barrackpore New Corporations with 8 Municipalities

New Corporations: নতুন কার্পোরেশন বারাকপুর

কলকাতা

রাজ্যে নতুন কর্পোরেশন (New Corporations)। এবার কলকাতার বাইরে কাজের অগ্রগতি আশা করা যায়। ব্যারাকপুর কর্পোরেশন গঠনের প্রক্রিয়া শুরু হল।

রাজ্যে নতুন কর্পোরেশন (New Corporations)। এবার কলকাতার বাইরে কাজের অগ্রগতি আশা করা যায়। ব্যারাকপুর কর্পোরেশন গঠনের প্রক্রিয়া শুরু হল। জানা যাচ্ছে, ব্যারাকপুর মহকুমার আটটি পুরসভা নিয়ে তৈরি হচ্ছে এই কর্পোরেশন। ইতিমধ্যেই কর্পোরেশন গঠনের নির্দেশিকা এসে পৌঁছেছে উত্তর ২৪ পরগনার জেলাশাসকের কাছে। পুর ও নগরোন্নয়ন দপ্তরের তরফে গত জুলাইয়ে জেলাশাসককে এ ব্যাপারে পুরসভাগুলোর মতামত জানাতে বলা হয়। প্রয়োজনীয়তা বুঝে জেলাশাসক, মহকুমাশাসককে চিঠি পাঠিয়ে পুরসভাগুলির মতামত চান। তার পরিপ্রেক্ষিতে মহকুমাশাসক ৮টি পুরসভার চেয়ারম্যানদের চিঠি পাঠিয়েছেন গত বৃহস্পতিবার।

জানা গিয়েছে, কাঁচড়াপাড়া, হালিশহর, নৈহাটি, ভাটপাড়া, গারুলিয়া, উত্তর ব্যারাকপুর, ব্যারাকপুর ও টিটাগড়–এই আটটি পুরসভা নিয়ে কর্পোরেশন গঠিত হবে। সঙ্গে থাকবে দুটি পঞ্চায়েত– মোহনপুর ও শিউলি। এই ৮টি পুরসভার চেয়ারম্যানদের চিঠি পাঠিয়েছেন মহকুমাশাসক। কর্পোরেশন গঠনের লক্ষ্যে পুরসভাগুলির কাছে নির্দিষ্ট কিছু তথ্যও জানতে চাওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে আয়–ব্যয়ের হিসেব, জনসংখ্যা, পুর এলাকার পরিমাপ ইত্যাদি। বছর খানেক আগেই প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই নির্দেশিকা মেনে শুরু হল বারাকপুর কর্পোরেশন গঠনের প্রক্রিয়া।

অর্জুন সিং বিজেপির সাংসদ হওয়ার পর থেকে বিজেপিও পায়ের তলার মাটি শক্ত করেছে ব্যারাকপুর শিল্পাঞ্চলে। বিজেপির ব্যারাকপুর সাংসদীয় জেলার নেতা অরুণ ব্রক্ষ্ম জানান, ‘কর্পোরেশন যদি হয় তাহলে সকলের আনন্দিত হওয়ার কথা। তবে রাজ্যের বর্তমান সরকার কাজ করার জন্য নয়, রাজনীতি করার জন্য এটা করছে।’ এই কর্পোরেশন হলে এলাকার উন্নয়ন আরও দ্রুত হবে। আরও ভাল করে মানুষকে পরিষেবা দেওয়া সম্ভব হবে।কিছুদিন আগেই ভাটপাড়া, হালিশহর, কাঁচড়াপাড়া, গারুলিয়া পুরসভা পুনরায় দখল করেছিল তৃণমূল কংগ্রেস। সেই জয়কে ধরেই এই অগ্রগমনের পথ রচিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *