Bengal Chemicals and Pharmaceuticals gets permission to make Hydroxychloroquine Tablets

Bengal Chemicals: বেঙ্গল কেমিক্যালসকে হাইড্রক্সিক্লোরোকুইন

কলকাতা ব্যবসা

বেঙ্গল কেমিক্যালস্ অ্যান্ড ফার্মাসিউটিক্যালসকে (Bengal Chemicals) হাইড্রোক্সিক্লোরোকুইন তৈরির ছাড়পত্র দিল রাজ্য ড্রাগ কন্ট্রোল। মাসে দেড় কোটি ওষুধ তৈরি …

ট্রাম্পই বাংলার ঐতিহ্যের দরজাটা খুলে দিলো। করোনা মোকাবিলার জন্য হাইড্রক্সিক্লোরোকুইন নিয়ে একপ্রস্থ দ্বন্দ্ব ও বন্ধুত্ত্বের আবহাওয়া তৈরী হয়েছে ভারত ও আমেরিকার মধ্যে। সেই পথ ধরেই বাংলা ফিরে পেলো এই ওষুধ তৈরির ছাড়পত্র। বেঙ্গল কেমিক্যালস্ অ্যান্ড ফার্মাসিউটিক্যালসকে (Bengal Chemicals) হাইড্রোক্সিক্লোরোকুইন তৈরির ছাড়পত্র দিল রাজ্য ড্রাগ কন্ট্রোল। মাসে দেড় কোটি ওষুধ তৈরি করতে পারবে বেঙ্গল কেমিক্যলস। নবান্নের বৈঠকে বিষয়টি উঠলে মুখ্যমন্ত্রী বলেন, “বেঙ্গল কেমিক্যালসকে দ্রুত এই কাজটা করতে বলুন।”

Bengal Chemicals and Pharmaceuticals gets permission to make Hydroxychloroquine Tablets
Bengal Chemicals and Pharmaceuticals gets permission to make Hydroxychloroquine Tablets

এখন গুজরাটের একটি সংস্থার থেকে হাইড্রক্সিক্লোরোকুইন যাচ্ছে মার্কিন মুলুকে। তার ভাণ্ডার বাড়াতে এবার অতিসক্রিয় হল পশ্চিমবঙ্গ সরকার। করোনা মুক্তির রাস্তা হিসেবে হাইড্রক্সিক্লোরোকুইনের চাহিদা যখন তুঙ্গে, তখন এই রাজ্যে আচার্য প্রফুল্লচন্দ্র রায় প্রতিষ্ঠিত বেঙ্গল কেমিক্যাল এই ওষুধ তৈরির ছাড়পত্র পেল। রাজ্য ড্রাগ কন্ট্রোল এই ছাড়পত্র বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে দিল। বাকি সব ওষুধ বন্ধ করে শুধুমাত্র এই ওষুধ তৈরি করলে, মাসে দেড় কোটি ওষুধ তৈরির লক্ষ্যমাত্রা হবে।

বেকারত্ব বাড়ল ২৩.৮ শতাংশ – আরও জানতে ক্লিক করুন …

আগে বেঙ্গল কেমিক্যালস ম্যালেরিয়ার ওষুধ ক্লোরোকুইন ফসফেট ২৫০ তৈরি করত। এবার করোনার ওষুধও তৈরি করবে আচার্য প্রফুল্লচন্দ্র রায় নির্মীত এই প্রতিষ্ঠানটি। তবে ওষুধ তৈরির ছাড়পত্র পেলেও, কাঁচামাল আনতে হবে মুম্বই, আমেদাবাদ থেকে। কিন্তু সেপথে না গিয়ে উত্তরবঙ্গের একটি বণিকসভার সঙ্গে কথা বলেছেন মুখ্যমন্ত্রী। সেখানে এই ওষুধ তৈরির কাঁচামাল পাওয়া যাবে। ওই কারখানাগুলিকে রাজ্য সরকার সাহায্য করবে যাতে তারা দ্রুত কাজ শুরু করতে পারে। কালিম্পঙের মংপুতে সিঙ্কোনা চাষের প্রকল্প আছে। সেটিই হবে এর কাঁচামালের প্রধান জোগানদার।

ভারতকে ১০০ কোটি ডলার দিচ্ছে – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *