Bengal Global Business Summit at Digha

Business Summit at Digha: আজ দিঘায় বাণিজ্য সম্মেলন

কলকাতা

দিঘায় বাণিজ্য সম্মেলনে (Business Summit at Digha) এই ভাবনাকে সামনে রেখে জোরদার আলোচনা করবেন শিল্পপতি ও বাণিজ্য প্রতিনিধিরা।

রাজ্যের জেলায় জেলায় শিল্পকে ছড়িয়ে দিতে চান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আজ বুধবার দিঘায় বাণিজ্য সম্মেলনে (Business Summit at Digha) এই ভাবনাকে সামনে রেখে জোরদার আলোচনা করবেন শিল্পপতি ও বাণিজ্য প্রতিনিধিরা। অন্তত এক হাজার শিল্পপতি প্রতিনিধি যোগ দেবেন এই বাণিজ্য সম্মেলনে।মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই সম্মেলনের উদ্বোধন করবেন। এই বাণিজ্য সম্মেলনকে কেন্দ্র সৈকত শহর দিঘায় বাড়ানো হয়েছে নিরাপত্তা। দিঘায় ওয়েলকাম গেট এবং ওড়িশা বর্ডারের কাছে নিরাপত্তার জন্যে পর্যটক এবং সাধারণ গাড়িতে তল্লাশি চালাচ্ছে পুলিশ। এদিকে নিউ দিঘার কনভেনশন সেন্টার ও যাত্রানালার আশপাশেও সাধারণ মানুষের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

২০১৭ সালের ১১ই জুলাই সাড়ে পাঁচ একর জমির ওপর নির্মিত নিউ দীঘার এই কনভেনশন সেন্টারটির শিলান্যাস করেছিলেন মুখ্যমন্ত্রী। এই দীঘার পাশেই রয়েছে বঙ্গোপসাগর। সৈকতের পর্যটনকে পুঁজি করে কর্পোরেট দুনিয়াকেও কাছে টানতে বদ্ধপরিকর মমতা বন্দ্যোপাধ্যায়। সেজন্যই ৩৫০ কোটি টাকা খরচে মুখ্যমন্ত্রীর পরিকল্পনাতেই এই আন্তর্জাতিক কনভেনশন সেন্টার তৈরির কাজ শুরু হয় বাংলা-ওড়িশার সীমান্ত উদয়পুরের কাছে ফোরশোর রোডের পাশে দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের মোট ৫ একর একর জমিতে। চার তল বিশিষ্ট এই বাণিজ্য কেন্দ্রে একটি প্রদর্শনী কেন্দ্র আছে এক হাজার বর্গ মিটারের, রয়েছে ৩০০ আসনের একটি আলোচনা কেন্দ্র, আছে সম্মেলন করার জায়গা, এক হাজার আসনের একটি আধুনিক প্রেক্ষাগৃহ।

সুদৃশ্য ময়ূরপঙ্খী আকৃতির মঞ্চ নির্মাণের কাজও একেবারে শেষ। এই মঞ্চে শিল্প সম্মেলন উপলক্ষ্যে আগামী ১১ই ও ১২ই ডিসেম্বর সান্ধ্যকালীন সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। সেখানে রুপোলি পর্দার অনেকেই হাজির থাকার সম্ভাবনা আছে। গত বছর পাহাড়ে হয়েছিল ‘হিল বিজনেস সামিট’। এবার দিঘার সমুদ্র সৈকতে নতুন তৈরি হওয়া কনভেনশন সেন্টারে হতে চলেছে ‘বিজনেস কনক্লেভ’। এবার ১৮টি দেশের রাষ্ট্রদূত, শিল্পোদ্যোগী এবং বণিকসভার প্রতিনিধিরা হাজির হচ্ছেন। আজ বেলা ১২টায় লাঞ্চের পর আড়াইটে থেকে শুরু হবে বাণিজ্য সম্মেলন। সেখানে মুখ্যমন্ত্রী ছাড়াও বিশিষ্ট শিল্পপতি ও শিল্প সংস্থার প্রতিনিধিরা অংশ নেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *