Bengal Governor Jagdeep Dhankhar Again Amidst Protest at Jadavpur University

Jagdeep Dhankhar: যাদবপুরে আবার ঘেরাও হলেন রাজ্যপাল

কলকাতা

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কোর্ট বৈঠকে যোগ দিতে গিয়ে প্রবল বিক্ষোভের মুখে ঘেরাও হলেন আচার্য-রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)।

গতকাল শুরু হয়েছিল। আজ আবার তার প্রকট ছবি। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কোর্ট বৈঠকে যোগ দিতে গিয়ে প্রবল বিক্ষোভের মুখে ঘেরাও হলেন আচার্য-রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। আজ মঙ্গলবার আবার, সমাবর্তন অনুষ্ঠআনে উপস্থিত যাদবপুরে বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপাল ধনখড়। সকালে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পাঁচ নম্বর গেট দিয়ে প্রবেশ করার মুখেই রাজ্যপালের গাড়ি আটকে বিক্ষোভ দেখাতে শুরু করেন তৃণমূল কংগ্রেসের শিক্ষক কর্মী সংগঠন শিক্ষ বন্ধুর সমিতির সদস্যরা। সঙ্গে চলতে থাকে গো ব্যাক স্লোগান, সাথে দেখানো হয় কালো পতাকা।

বিষয়টিকে কেন্দ্র করে নিমিষে উত্তেজনা ছড়ায় বিশ্ববিদ্যালয় চত্বরে। পড়ুয়াদের একাংশ সমাবর্তন অনুষ্ঠান বয়কটও করেন। ঘেরাও অবস্থাতেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাশকে ফোন করেন রাজ্যপাল। তখন উপাচার্য জানান, তাঁকেও ঘেরাও করে রাখা হয়েছে। রাজ্যপাল জানান, ‘শিক্ষাব্যবস্থাও একদম ভেঙে পড়েছে। মুষ্টিমেয় কয়েকজন আগুন নিয়ে খেলছেন। আর এখানকার উপাচার্য কোনও কাজ করছেন না। তিনি রিমোট কন্ট্রোলে পরিচালিত হচ্ছেন। ফলে পড়ুয়াদের নিয়ে চিন্তিত হয়ে পড়েছি। তবে এই ঘটনার জন্য দায়ী রাজ্য সরকার। আজকের ঘটনায় আমি ব্যথিত হয়েছি। আন্দোলনের নামে আমাকে পরিকল্পিতভাবে আটকে রাখা হয়েছে। আসলে এখানকার শিক্ষা ব্যবস্থার ডিএনএ পচে গিয়েছে। রাজ্য সরকারের জন্যই এটা হয়েছে। সাংবিধানিক প্রধান হিসেবে এই ঘটনায় আমি খুব চিন্তিত।’

সাংবাদিকদের সামনে বিক্ষোভে ফেটে পড়েন ধনখড়। তিনি বলেন, রাজ্যপাল ছাড়া কোনও সমাবর্তন হতে পারে না। আইন শৃঙ্খলা ভেঙে পড়েছে। আগুন নিয়ে খেলা করা হচ্ছে। উপাচার্যের উদ্দেশ্য রাজ্যপাল বলেন, যিনি দায়িত্ব নিতে পারছেন না তাঁর চেয়ারে থাকার এক্তিয়ার নেই। রাজ্যপাল বলেন তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রধান। তাই তাঁর অনুপস্থিতিতে সমাবর্তন করা যাবে না। অন্যদিকে এদিন বিশ্ববিদ্যালয়ে বিশেষ সমাবর্তন না হলেও ছাত্র-ছাত্রীদের ডিগ্রি প্রদান করা হয়। রাজ্যপাল এরপর ফিরে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *