BJP and Shiv Sena has 72 hours more to form Maharashtra Government

Maharashtra Government: আসনে বিজেপি-শিব সেনা ?

কলকাতা

সরকার গঠনের (Maharashtra Government) জন্য হাতে আছে আর ৭২ ঘন্টা। কোনওভাবেই মুখ্যমন্ত্রী পদ শিবসেনাকে ছাড়তে চাইছে না বিজেপি।

সরকার গঠনের (Maharashtra Government) জন্য হাতে আছে আর ৭২ ঘন্টা। মরিয়া হয়ে উঠেছে বিজেপি ও শিবসেনা। কোনওভাবেই মুখ্যমন্ত্রী পদ শিবসেনাকে ছাড়তে চাইছে না বিজেপি। শিবসেনাও একই জায়গায় দাঁড়িয়ে আছে। সোনিয়া গান্ধীর সাথে বসেছেন শরদ পাওয়ারও। এমন টালমাটাল অবস্থায় মহারাষ্ট্রের সরকার গড়া নিয়ে সব জল্পনার অবসান ঘটালেন শরদ পওয়ার। তিনি বলেন, মহারাষ্ট্রে সরকার গড়ার কোনও ইচ্ছে তাঁর নেই। তিনি বলেন, “আমাদের সরকার গড়ার উপযুক্ত সংখ্যা নেই। তাই সরকার গড়ার কোনও প্রশ্নই ওঠে না। এনসিপি-কংগ্রেস জোট বিরোধী আসনে বসবে। আমি নিশ্চিত বিজেপি-শিব সেনার মধ্যে কোনও না কোনও চুক্তি হবে।”

শিবসেনার সঙ্গে এনসিপি যে যাচ্ছে না একই সঙ্গে সেটাও স্পষ্ট করে দিলেন তিনি। মহারাষ্ট্রে সরকার গঠনের জন্য হাতে রয়েছে আর মাত্র কয়েকটা দিন। তাই ফলে মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতি আরও ঘোরালো হয়ে উঠল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এই দু’দল সমঝোতার রাস্তায় না এলে বিষয়টা যে রাষ্ট্রপতি শাসনের দিকেই এগোবে, এমন আশঙ্কাও প্রকাশ করেছেন অনেকেই। মহারাষ্ট্রে ফলাফল প্রকাশের ১২ দিন পরও সরকার গঠনের প্রক্রিয়া একচুলও এগোয়নি। বিজেপি-শিব সেনা জোটের হাতে সংখ্যাগরিষ্ঠতা থাকলেও মুখ্যমন্ত্রীর পদ নিয়ে দুই শরিকের মধ্যে বিবাদ চরম আকার নিয়েছে।

এদিকে, শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের সঙ্গেও আজ দেখা করার কথা রয়েছে বিজেপির একটি প্রতিনিধি দলের। ২৪শে অক্টোবর মহারাষ্ট্রে বিধানসভা ভোটের ফল ঘোষণার পর থেকেই শিবসেনার তোলা ৫০–৫০ ক্ষমতা বণ্টন নিয়ে দাবির পর সরকার গড়া নিয়ে টালবাহানা চলছেই। শিবসেনাও জানিয়ে দিয়েছে, মুখ্যমন্ত্রী হবেন তাদের দলের তরফেই। প্রয়োজনে কংগ্রেস বাইরে থেকে সমর্থন করতে পারে। এনসিপি ও সেনা গড়বে সরকার। মুখ্যমন্ত্রী হবেন সেনার তরফেই। তবে শর্ত একটাই, এনডিএ থেকে বেরিয়ে আসতে হবে শিবসেনাকে। মোহন ভাগবতকে চিঠি লেখেন এক শিবসেনা নেতা। এই জটিল পরিস্থিতি কাটাতে সঙ্ঘ প্রধানের হস্তক্ষেপ চান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *