Budget 2020 Update in Bengali

Budget 2020: আয়করে স্বস্তি দিয়ে দেশের বাজেট ঘোষণা

কলকাতা

শিল্প এবং বাণিজ্যে ২৭৩০০ কোটি টাকা বরাদ্দের কথা আজ শনিবার সংসদে বাজেটে (Budget 2020) ঘোষণা করলেন তিনি। এটি দ্বিতীয় মোদি সরকারের …

ভারতের টালমাটাল অর্থনীতি চাঙ্গা করতে আশার বাণী শোনালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। শিল্প এবং বাণিজ্যে ২৭৩০০ কোটি টাকা বরাদ্দের কথা আজ শনিবার সংসদে বাজেটে (Budget 2020) ঘোষণা করলেন তিনি। এটি দ্বিতীয় মোদি সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট। বাজেট পেশের আগে রাইসিনা হিলসে গিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ঐতিহ্যাশালী লাল বহি খাতা নিয়ে অর্থ মন্ত্রকে পৌঁছলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সকাল ১১টায় সংসদে বাজেট পড়া শুরু কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের। রুগ্ন অর্থনীতিকে চাঙ্গা লক্ষ্য ছিল এক জনমুখী বাজেট পেশ। আমজনতার প্রত্যাশা পূরণ করে কমল আয়করের হার।

বিনিয়োগ খাতে আগামী পাঁচ বছরে ১০০ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করবে কেন্দ্র। বিদ্যুৎ এবং পুনর্ব্যবহারযোগ্য শক্তি খাতে ২২০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। নদী তীরবর্তী স্থানগুলিকে অর্থনৈতিকভাবে উন্নত করার উদ্যোগ নেওয়া হয়েছে। ১০৩ লক্ষ কোটি জাতীয় ইনফ্রা পাইপলাইনের সূচনা হয়েছে। প্রতিটি জেলায় রপ্তানি কেন্দ্র তৈরি করা হবে। রপ্তানিকারীদের জন্য ডিজিটাল রিফান্ড অফ ডিউটি আনছে কেন্দ্র। জলজীবন মিশনের জন্য ৩.‌৬ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। স্বচ্ছ ভারত মিশনের জন্য ১২৩০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র।

জলবায়ু পরিবর্তন রুখতে ও পরিবেশ রক্ষায় ৪৪০০ কোটি টাকা বরাদ্দ করলেন নির্মলা সীতারমণ। জীবন বিমা সংস্থার আংশিক বেসরকারিকরণের ঘোষণা বাজেটে। সরকারি অংশীদারি বিক্রির সিদ্ধান্ত। বিক্রি করা হবে IDBI ব্যাংকের সরকারি শেয়ারও। ব্যাংক গ্রাহকদের জন্য বিমার উর্ধ্বসীমা বাড়ল। সঞ্চয়ের অঙ্ক অনুযায়ী ৫ লক্ষ টাকা পর্যন্ত বিমা পাবেন গ্রাহকরা। ‘বেটি বচাও, বেটি পড়াও’ প্রকল্পের সাফল্য তুলে ধরলেন নির্মলা সীতারমণ। দেশের মেয়েদের শিক্ষার হার পুরুষের তুলনায় বেশি, জানালেন অর্থমন্ত্রী। ২৮৬০০ টাকা বরাদ্দ নারীদের উন্নয়ন প্রকল্পে।

নয়া আয়কর ব্যবস্থায় ₹৫ লাখ পর্যন্ত আয়ে কোনও কর নেই। ৫-৭.৫ লাখ পর্যন্ত আয়ে ১০% কর দিতে হবে। ₹৭.৫ লাখ থেকে ১০ লাখ পর্যন্ত আয়ের উপর ১৫% কর। ₹১০ লাখ থেকে ₹১২.৫ লাখ পর্যন্ত আয়ে ২০% কর। ₹১২.৫ লাখ থেকে ₹১৫ লাখ পর্যন্ত আয়ে ২৫% কর। ₹১৫ লাখের বেশি আয়ে ৩০% কর। যাঁরা পুরনো হারে কর দিতে চান, তাঁরা পুরনো হারে কর দিতে পারবেন। যাঁরা নতুন হারে কর দিতে চান, তাঁরা নতুন হারে দেবে। সংস্কৃতি মন্ত্রকের জন্য ৩ হাজার ১৫০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব। মহিলাদের জন্য কল্যাণমূলক প্রকল্পে ২৮,৬০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব।সিনিয়র সিটিজেনদের জন্য ৯০০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *