CAA Hearing in Supreme Court Today

CAA Hearing: সুপ্রিম কোর্টে আজ সিএএ নিয়ে শুনানি

কলকাতা

সিএএ নিয়ে গোটা দেশেই কমবেশি সমস্যা দেখা গেছে। অস্থিরতা দেখা গেছে অনেক জায়গাই। আজ সেই বিষয়েই শুনানি (CAA Hearing) সুপ্রিমকোর্টে।

সিএএ নিয়ে গোটা দেশেই কমবেশি সমস্যা দেখা গেছে। অস্থিরতা দেখা গেছে অনেক জায়গাই। আজ সেই বিষয়েই শুনানি (CAA Hearing) সুপ্রিমকোর্টে। সংশোধিত নাগরিকত্ব আইনে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় সরকারকে নোটিশ পাঠিয়ে এ ব্যাপারে চার সপ্তাহের মধ্যে জবাব তলব করেছে শীর্ষ আদালত। আজ সিএএ-এর বিরুদ্ধে এক গুচ্ছ মামলার শুনানি শুরু হয় সুপ্রিম কোর্টে। প্রধান বিচারপতি এসএ বোবদে-র নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চে চলছে ওই শুনানি। প্রধান বিচারপতির সঙ্গে বেঞ্চে থাকছেন বিচারপতি এস আবদুল নাজির ও বিচারপতি সঞ্জীব খন্না। তাঁরাই আবেদনগুলি শুনবেন।

Protest Against CAA
Protest Against CAA

প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বে ৩ বিচারপতির বেঞ্চে আজ ওইসব মামলা ওঠে। অধিকাংশ মামলাতেই দাবি ছিল প্রত্যাহার করতে হবে। সেই আবেদন আপাতত গ্রাহ্য করল না সুপ্রিম কোর্ট। বরং ওইসব পিটিশনের পরিপ্রেক্ষিতে কেন্দ্রকে নোটিস করল শীর্ষ আদালত। পাশাপাশি মামলাগুলিকে সাংবিধানিক বেঞ্চে পাঠানোর ইঙ্গিত দিল শীর্ষ আদালত। তিন বিচারপতির বেঞ্চ ১৪৪টি মামলার শুনানি করে। নাগরিকত্ব আইন নিয়ে দায়ের করা পিটিশনগুলির ভিত্তিতে অন্তর্বর্তী স্থগিতাদেশের নির্দেশ পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ দিতে পারে বলে ইঙ্গিত দিয়েছে আদালত।

গত বছর ১১ই ডিসেম্বর লোকসভায় পাশ হয় সংশোধিত নাগরিকত্ব বিল (সিএবি), পর দিন ১২ই ডিসেম্বর রাজ্যসভায় পাশ হয় সিএবি। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ওই বিলে সই করার পর তা আইনে পরিণত হয়। ওই আইনে বলা হয়েছে, ভারতের প্রতিবেশী পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, বৌদ্ধ, জৈন, শিখ, পার্সি ও খ্রিস্টানদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করেন, ওই বিল কোনও ভাবেই মুসলিম সম্প্রদায়ের বিরোধী নয়। ভারতীয় মুসলিমদের উপর তার কোনও প্রভাবই পড়বে না। যদিও, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই দাবি মানতে নারাজ বিরোধীরা। এবার শীর্ষ আদালতের উপর থাকছে পরবর্তী কর্মধারা।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *