Calcutta High Court and All State Courts Closed from Today due to COVID-19 Lock Down

State Courts Closed: হাইকোর্ট সহ রাজ্যের সব আদালত বন্ধ

কলকাতা

বন্ধ হয়েছে সকল জমায়েত। এই পরিস্থিতিতে কলকাতা হাইকোর্ট সহ রাজ্যের আদালতগুলি বন্ধ (State Courts Closed) রাখার সিদ্ধান্ত নেওয়া হল। আজ ২৫…

নেপথ্যে মারণ করোনা ভাইরাস। মামলা মোকদ্দমার কাজ থামলো। কোর্টের চেনা বটতলা এখন একেবারে শুনশান। গতকাল মাঝরাত থেকে গোটা দেশে লকডাউন শুরু হয়েছে। বন্ধ হয়েছে সকল জমায়েত। এই পরিস্থিতিতে কলকাতা হাইকোর্ট সহ রাজ্যের আদালতগুলি বন্ধ (State Courts Closed) রাখার সিদ্ধান্ত নেওয়া হল। আজ ২৫শে মার্চ থেকে আগামী ৯ই এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে আদালতগুলি। গতকাল মঙ্গলবার হাইকোর্টের প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণণ এই নির্দেশ দেন। তবে ১লা এপ্রিল ও ৮ই এপ্রিল হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ ও দু’টি সিঙ্গল বেঞ্চে বিশেষ আদালত বসবে।

Calcutta High Court and All State Courts Closed from Today due to COVID-19 Lockdown
Calcutta High Court and All State Courts Closed from Today due to COVID-19 Lockdown

কলকাতা হাই কোর্টের তরফে রেজিস্ট্রার জেনারেল রাই চট্টোপাধ্যায় একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন। তাতে উল্লেখ করা হয়েছে, দেশ ও গোটা রাজ্যের এই সংকটজনক পরিস্থিতিতে আগামিকাল বুধবার থেকে আগামী ৯ই এপ্রিল পর্যন্ত আদালতের কাজকর্ম বন্ধ থাকবে। রেজিস্ট্রার জেনারেল রাই চট্টোপাধ্যায় বলেন, লকডাউনের পরিস্থিতিতে আদালতের কাজ চালানো কঠিন হয়ে পড়েছে। সেই কারণেই প্রধান বিচারপতি এই নির্দেশ দিয়েছেন। জেলা আদালতগুলি ও বাণিজ্য আদালতও এই ক’দিন বন্ধ থাকবে।

রাজ্যসভার ভোটও পিছিয়ে দিল নির্বাচন কমিশন – আরও জানতে ক্লিক করুন …

গত ১৫ মার্চ থেকে কলকাতা হাইকোর্ট ও তার সার্কিট বেঞ্চ, রাজ্য ও আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের নিম্ন আদালতগুলিতে কেবল বিশেষ মামলাগুলিরই শুনানি হচ্ছিল করোনা আতঙ্কের মধ্যে। সম্প্রতি বিপদ বুঝে রাজ্যের বহু আইনজীবীই শুনানির সময় আদালতে উপস্থিত হচ্ছিলেন না। রাজ্যের বার কাউন্সিল জানিয়ে দিয়েছিল ৩১ মার্চ পর্যন্ত তারা কোনও আইনি বিচারব্যবস্থায় অংশ নেবে না। এবার সেটা আরো বাড়ানো হলো। তবে ১লা ও ৮ই এপ্রিল এদিকে বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চেও অত্যন্ত গুরুত্বপূর্ণ দেওয়ানি মামলার শুনানি হবে। অন্যদিকে বিচারপতি আইপি মুখোপাধ্যায়ের বেঞ্চে শুনানি হবে অত্যন্ত গুরুত্বপূর্ণ ফৌজদারি মামলার।

আর্থিক প্যাকেজের দাবি মুখ্যমন্ত্রীর – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *