Calcutta High Court Verdict on Govt Employees DA

হাইকোর্ট: রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ দিতেই হবে

কলকাতা পশ্চিমবঙ্গ

রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ (Govt Employees DA) দিতেই হবে। আজ পরিস্থিতি বিচার করে রাজ্যের রিভিউ পিটিশন খারিজ করে দিল হাইকোর্ট। আবার …

নিজস্ব সংবাদদাতা: অনুজীবীর কোনো দোহাই এবার পাত্তা পেলো না। লকডাউনের সাথে কর্মীদের বেতনের কোনো সম্পর্ক থাকতে পারে না। তাই দীর্ঘ প্রতীক্ষার পরে আজ বুধবার ডিএ মামলার রায় ঘোষণা হল। হাইকোর্টে স্যাটের বিচারপতি রঞ্জিতকুমার বাগ ও প্রশাসনিক সদস্য সুবেশকুমার দাস এই রায় ঘোষণা করেন। ফলে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ (Govt Employees DA) দিতেই হবে। আজ পরিস্থিতি বিচার করে রাজ্যের রিভিউ পিটিশন খারিজ করে দিল হাইকোর্ট।

Calcutta High Court Verdict on Govt Employees DA
Calcutta High Court Verdict on Govt Employees DA

আবার এই স্যাটে শোচনীয় পরাজয় হলো রাজ্য সরকারের। এই রায় মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের উপরে নিঃসন্দেহে বড় চাপ তৈরি হল। আসলে সর্বভারতীয় মূল্যসূচক অনুযায়ী, কেন্দ্রীয় হারে রাজ্যের সরকারি কর্মচারীদের ডিএ বা মহার্ঘ ভাতা দেওয়ার নির্দেশ দিয়েছিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল। গত ১লা জানুয়ারিতে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৪ শতাংশ ডিএ ঘোষণা হয়। কেন্দ্রের ওই ডিএ বৃদ্ধির ফলে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা ২১ শতাংশে পৌঁছায়।

[ আরো পড়ুন ] নারদকাণ্ডে মুকুলকে নোটিশ – গার্ডেনরিচে হাঙ্গামায় তলব

তিন মাসের মধ্যে সর্বভারতীয় স্তরে মূল্য সূচকের ভিত্তিতে রাজ্যের মুখ্য সচিবকে সব প্রক্রিয়া সম্পন্ন করতে নির্দেশ দিয়েছিল স্যাট। কিন্তু তিন মাস পেরোলেও রাজ্য সরকারের পক্ষ থেকে কোনও রকম উদ্যোগ নেওয়া হয়নি। সেই কারণেই আদালত অবমাননার অভিযোগ তুলে হাইকোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠনগুলি। রাজ্য সরকার রায় পুনর্বিবেচনা করে দেখার জন্য একটি রিভিউ পিটিশন দাখিল করে ডিভিশন বেঞ্চে।

[ আরো পড়ুন ] পশ্চিমবঙ্গে কোথায় কোথায় আবার লকডাউন, জেনে নিন

গত বছরের ৭ই মার্চ হাইকোর্টের বিচারপতি হরিশ টন্ডন ও বিচারপতি শেখর ববি শরাফের ডিভিশন বেঞ্চ রাজ্যের দায়ের করা রিভিউ পিটিশন খারিজ করে দেয়। রাজ্য সরকারের বিনম্র আবেদন ছিল ভাইরাসের ব্যাপকতার কথা বিচার করে এর বিচার করা হোক। কিন্তু সেই আবেদন বাতিল করা হয়েছে। আজ বিচারপতি রঞ্জিতকুমার বাগ এই পিটিশনে রাজ্যের হার হয়েছে বলে উল্লেখ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *