Center Rejects Citizenship of Telangana MLA Ramesh Chennamaneni

Telangana MLA: বিধায়কের নাগরিকত্ব বাতিল করল কেন্দ্র

কলকাতা

বিদেশী বিধায়ক। এই ভারতেই সম্ভব। তেলেঙ্গানার বিধায়ক (Telangana MLA) রমেশ চেন্নামানেনির নাগরিকত্ব বাতিল করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

বিদেশী বিধায়ক। এই ভারতেই সম্ভব। তেলেঙ্গানার বিধায়ক (Telangana MLA) রমেশ চেন্নামানেনির নাগরিকত্ব বাতিল করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। মন্ত্রকের দাবি, বিধায়ক গুরুত্বপূর্ণ তথ্য গোপনের দ্বারা প্রতারণা করে এই দেশের নাগরিকত্ব পেয়েছেন। তিনি একজন একজন জার্মান নাগরিক। তেলঙ্গনার টিআরএস বিধায়কের নাগরিকত্ব নিয়ে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সেখানে বলা হয়েছে, ‘‌ড। রমেশ চেন্নামানেনিকে ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের ১০ নং ধারা অনুযায়ী ভারতীয় নাগরিক হিসেবে রাখাটা জনস্বার্থে ঠিক হবে না। তাই তাঁর ভারতীয় নাগরিকত্ব বাতিল করা হচ্ছে।’‌ নাগরিকত্ব আইন অনুসারে ভারতের নাগরিকত্ব পেতে গেলে ভারতে অন্তত ১১ বছর কাটাতে হয়। সেই সঙ্গে নাগিকত্বের আবেদন করার ঠিক আগের ১২ মাস ভারতে থাকতে হয়। কেন্দ্রের বিবৃতিতে বলা হয়েছে চেন্নামেনানি এদেশের নাগরিকত্বের জন্য আবেদন করার আগের একবছর পুরো সময় ভারতে কাটাননি।

কারোর নজরেই এতদিন আসেনি এই বিস্ময়কর ঘটনাটি। এদিকে তিনি একেবারেই সাধারণ নাগরিক বা রোহিঙ্গা-জঙ্গি গোত্রের নন। জানা যাচ্ছে, রমেশের জার্মান নাগরিকত্ব ছিল এবং ২০০৯ সালে ভারতীয় নাগরিকত্বের জন্য করা আবেদনে তিনি তা স্বীকার করেননি। ১৩ পাতার নির্দেশে জানানো হয়েছে, ‘‌তিনি তথ্য লুকানোর ফলে ভারত সরকার সিদ্ধান্ত নিতে গিয়ে প্রাথমিকভাবে ভুল পথে চালিত হয়। নাগরিকত্বের আবেদন করার আগে তিনি এক বছর ভারতে থাকেননি, এই তথ্য জানালে কর্তৃপক্ষ তাঁর নাগরিকত্বে অনুমোদন দিত না।’‌

যদিও এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে তিনি হাইকোর্টে যাবেন বলে জানিয়েছেন ভেমুলাওয়াডার বিধায়ক। সারা দেশেই এনআরসি তৈরির কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু তার অনেক আগেই নাগরিকত্ব বাতিল হল তেলেঙ্গানার বিধায়ক রমেশ চেন্নামানেনির। তেলেঙ্গানায় এইবার সরকার গড়তে পারেনি কেসিআর-এর তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি। তবে সেই দলের হয়েই হায়দরাবাদ থেকে মাত্র ১৫০ কিলোমিটার দূরের ভেমুলাওয়াড়া বিধাসভা কেন্দ্রে জিতেছিলেন চেন্নামানেনি। তাঁর বিরুদ্ধেই বিদেশ সফরের বিষয়ে তথ্য গোপন করার দাবি করেছে কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *