Central Package Released to States Worth Rs 17287 Crore

Central Package: রাজ্যগুলিকে ১৭,২৮৭ কোটি বরাদ্দ কেন্দ্রের

কলকাতা

এবার রাজ্যের জন্য টাকা বরাদ্দ করল কেন্দ্র (Central Package)। কেন্দ্রের পক্ষ থেকে মোট ১৭,২৮৭.০৮ কোটি টাকা দেওয়া হয়েছে রাজ্যগুলোকে। এর মধ্যে …

পাল্লা দিয়ে বাড়ছে প্রতিদিনের উদ্বেগ। আগামীর ভয়াবহতা নিয়ে সকলেই চিন্তিত। লকডাউনেও থামছে না মারণ ভাইরাসের তীব্রতা। এরই মধ্যে কেন্দ্রীয় সরকার, করোনা মোকাবিলার জন্য দেশের সকল রাজ্যগুলিকে সাহায্য করতে এগিয়ে এসেছে। এবার রাজ্যের জন্য টাকা বরাদ্দ করল কেন্দ্র (Central Package)। কেন্দ্রের পক্ষ থেকে মোট ১৭,২৮৭.০৮ কোটি টাকা দেওয়া হয়েছে রাজ্যগুলোকে। এর মধ্যে রয়েছে রেভিনিউ ডেফিসিট গ্রান্ট, যা ৬,১৯৫ কোটি টাকা। ১৪টি রাজ্যকে এই অর্থ সাহায্য করা হয়েছে।

নিজামুদ্দিনের ৯৬০ বিদেশি ‘ব্ল্যাক লিস্টেড’ – আরও জানতে ক্লিক করুন …

এর মধ্যে ‘রাজস্ব ঘাটতি অনুদান’ খাতে ১৪টি রাজ্য ৬,১৯৫.০৮ কোটি টাকা পাবে। এই তালিকায় পশ্চিমবঙ্গও আছে। অনুদানের এই রাজ্যগুলির মধ্যে রয়েছে, অন্ধ্রপ্রদেশ, অসম, হিমাচল প্রদেশ, কেরল, মনিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পঞ্জাব, সিকিম, তামিলনাড়ু, উত্তরাখণ্ড ও পশ্চিমবঙ্গ। ওই ৬ হাজার কোটি বাদ দিয়ে বাকি ১১,০০০ কোটি সব রাজ্যের জন্য বরাদ্দ করা হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, এই প্যাকেজের বাকি ১১০৯২ কোটি টাকা প্রতিটি রাজ্যের মধ্যে ভাগ করা হবে।

২২২ বছর পর হজ বাতিল হতে পারে – আরও জানতে ক্লিক করুন …

রাজ্য বিপর্যয়ের ঝুঁকি ব্যবস্থাপনা তহবিলের প্রথম কিস্তির অগ্রিম কেন্দ্রের অংশীদারিত্ব থেকে এই অর্থ পাচ্ছে রাজ্যগুলি। করোনা মোকাবিলায় বাংলার জন্য ২৫,০০০ কোটি টাকা অনুদান চেয়ে গত বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সব মিলিয়ে কেন্দ্রের কাছে রাজ্যের পাওনা মোট ৩৬,০০০ কোটি টাকা শীঘ্রই মিটিয়ে দেওয়ার অনুরোধ করেন মমতা ব্যানার্জী। সরকার ইতিমধ্যেই ব্যাঙ্ক হোল্ডারদের অ্যাকাউন্টে টাকা পাঠানো শুরু করছে। এই টাকা আসার প্রথম কিস্তি শুরু হচ্ছে এপ্রিল মাসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *