Chinese President Xi Jinping Set to Visit India

ভারতে আসছেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিং

কলকাতা

সকল রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও চিনে যাওয়ার জন্য আমন্ত্রণ জানানো হবে। চিনের ইউনান প্রদেশ ও অন্যান্য জায়গা থেকে কলকাতায় শিল্প প্রতিনিধিরা এসেছেন।

গুরুত্বপূর্ণ বৈঠক করতে ভারতে আসছেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিং (Chinese President Xi Jinping)। শুক্রবার এই তথ্য জানান কলকাতার চিনা কনসাল জেনারেল ঝা লিইউ। এবার চিনের রাষ্ট্রপতি নিজেই আসছেন ভারতে। আসলে কিছুদিন আগেই বেজিংয়ে উচ্চপর্যায়ের একটি বৈঠক হয়। সেই বৈঠকে ছিলেন কলকাতার চিনা কনসাল জেনারেল। সেখানে এই বিষয়টি নিয়েও আলোচনা হয়|

জানা যাচ্ছে, আগামী সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে চিনের রাষ্ট্রপতির ভারতে আসার সম্ভাবনা আছে। গত বছর দুর্গাপুজোর সময় সল্টলেকের একটি পুজোর থিম তৈরি হয় চীনকে ঘিরে। এই বছর পুজোর সময়ই চিনের জাতীয় দিবস পালিত হবে। তাই কলকাতার দূতাবাস থেকে নিয়ে ব্যস্ত থাকলেও পুজো নিয়ে তাঁরা ভাবছেন। এই বছর পুজোর সময় বেশি সংখ্যক চিনা পর্যটক আশা করছেন।

সকল রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও চিনে যাওয়ার জন্য আমন্ত্রণ জানানো হবে। চিনের ইউনান প্রদেশ ও অন্যান্য জায়গা থেকে কলকাতায় শিল্প প্রতিনিধিরা এসেছেন। তাঁরা চিন সরকারকে জানিয়েছেন যেমনে করেন যে, এই রাজ্যে ব্যবসা ও শিল্পের খুব ভাল পরিবেশ তৈরী হয়েছে। তাই এই রাজ্যে চিনা লগ্নি নিয়ে আশাবাদী। আসলে একাধিক দিক থেকে ভারত ও চিনের সমন্বয় চায় দুই দেশ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *