CM Mamata Banerjee Announces Onion at Rs 59 per Kg in Ration Shop to Tackle Onion Crisis

Onion Crisis: রেশন দোকানে ৫৯ টাকায় ১ কেজি পেঁয়াজ

কলকাতা

মুখ্যমন্ত্রীর নির্দেশে খোলাবাজারে পেঁয়াজ (Onion Crisis) কিনে, ভর্তুকিতে রেশন দোকান ও স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে বিক্রি শুরু করছে রাজ্য সরকার।

পেঁয়াজ নিয়ে এক অভিনব উদ্যোগ। কেন্দ্রীয় সরকারের উদ্যোগে বিদেশ থেকে পেঁয়াজ আসবে। কিন্তু তার অপেক্ষায় না থেকে মাননীয়া মুখ্যমন্ত্রীর নির্দেশে খোলাবাজারে পেঁয়াজ
(Onion Crisis) কিনে, ভর্তুকিতে রেশন দোকান ও স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে বিক্রি শুরু করছে রাজ্য সরকার। আজ সোমবার থেকেই রাজ্যে রেশন দোকানে মিলবে সস্তায় পেঁয়াজ। ৫৯ টাকা কেজি দরে পেঁয়াজ দেওয়া হবে। প্রত্যেক সপ্তাহে পরিবার পিছু এক কেজি পেঁয়াজ মিলবে। রাজ্যের ৯৩৫টি রেশন দোকানে সস্তার পেঁয়াজ মিলবে বলে জানালেন রাজ্যের কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার।

কলকাতা সহ রাজ্যে ১৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এই পরিস্থিতিতে রাজ্য সরকার আগেই ৫৯ টাকা দরে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নেয়। রেশন দোকান ছাড়াও ভর্তুকিতে পেঁয়াজ বিক্রির ক্ষেত্রে ৪০৫টি খাদ্য সাথীকে নির্দিষ্ট করা হয়েছে। খাদ্য সাথীতে পেঁয়াজ বিক্রির ক্ষেত্রে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে কাজে লাগানো হবে হবে। প্রথম পর্যায়ে উত্তর ও দক্ষিণ কলকাতার ৯৬৪টি রেশন দোকানে পেঁয়াজ দেওয়া হবে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলি জেলার ১০৫টি স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমেও সরকারি পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পকেটের ঝাঁজ কিছুটা কমবে এবার।

রাজ্যের কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার জানিয়েছেন, “নাসিক থেকে পর্যাপ্ত পরিমাণ পেঁয়াজ এসেছে রাজ্যে। আরও পেঁয়াজ আসছে। তবে এখনই খোলা বাজারে দাম কমার আশা কম। তাই সরকারি উদ্যোগে রেশন ডিলারদের মাধ্যমে সাধারণ মানুষের কাছে কম দামে পেঁয়াজ পৌঁছে দেওয়া হবে।” পাইকারি বাজারে কুইন্টাল প্রতি পেঁয়াজের চড়া দামা। ফলে খুচরো বাজারেও তার অগ্নিমূল্য। দামের গুঁতোয় মধ্যবিত্ত বাঙালি পেঁয়াজ কেনা ভুলতে বসেছে। চাহিদা উল্লেখযোগ্য ভাবে কমে যাওয়ায় খুচরো বিক্রেতারা পেঁয়াজ বিক্রি করছেন না। ক্রেতারা সমস্যা থেকে কিছুটা রেহাই পেলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *