CM Uddhav Thackeray Announces Maharashtra Cabinet

Maharashtra Cabinet: উদ্ধব মহারাষ্ট্রের মন্ত্রিত্ব বণ্টন করলেন

কলকাতা

বিজেপিকে একজোট থাকার বার্তা দিয়েছে। মন্ত্রক বন্টন (Maharashtra Cabinet) ঘোষণা করতে প্রায় ২ সপ্তাহ সময় লেগে গিয়েছে মহাজোটের।

মহারাষ্ট্রের গদির খেলা সকলের জানা। গরম আসন নিয়ে মতবিরোধ ছিল মহারাষ্ট্রের তিন শাসক শরিকের মধ্যে। কার দখলে কোন মন্ত্রিত্ব যাবে। বেশ কয়েক দফা আলোচনার পরে তার সমাধানসূত্র পাওয়া যায়নি। যার সুযোগ নিয়ে মহারাষ্ট্রে তিনদিনের সরকারও গড়ে ফেলেছিল বিজেপি। সেসব বিতর্ক পিছনে ফেলে এবার দপ্তর বণ্টনের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। সমস্যার জট কেটে মহারাষ্ট্রে নতুন সরকার কাজে মন দিচ্ছে। পাশাপাশি বিজেপিকে একজোট থাকার বার্তা দিয়েছে। মন্ত্রক বন্টন (Maharashtra Cabinet) ঘোষণা করতে প্রায় ২ সপ্তাহ সময় লেগে গিয়েছে মহাজোটের।

তবে মহাজোটে শিবসেনার শক্তি অন্যদের চেয়ে অনেকটাই বেশি। ফলে বেশি গুরুত্বপূর্ণ কয়েকটি মন্ত্রক গিয়েছে শিবসেনার হাতে। গুরুত্বপূর্ণ দপ্তরগুলির মধ্যে উদ্ভবের শিবসেনা, নিজেদের দখলে রাখছে স্বরাষ্ট্র ও নগরোন্নয়ন দপ্তর। তবে সাগর পারের মহারাষ্ট্রে নগরোন্নয়ন দপ্তরটি বেশ গুরুত্বপূর্ণ। বহু কোটি টাকার লেনদেন হয় এই দপ্তরের মাধ্যমে। মহাজোটের দ্বিতীয় শক্তি তথা শারদ পাওয়ারের নেতৃত্বাধীন এনসিপির হাতে এসেছে অর্থ এবং আবাসন মন্ত্রক। আর বাকি কংগ্রেসের দখলে যাচ্ছে রাজস্ব দপ্তর। এছাড়াও শিবসেনার দখলে গিয়েছে বন ও পরিবেশ, সংরক্ষণ, পর্যটন, মৃত্তিকা, জল সংরক্ষণ দপ্তর, সংসদ বিষয়ক দপ্তর।

তিন দল মিলেমিশে মহারাষ্ট্রের উন্নতির কাজে এগিয়ে যাবে। বিরোধীদের চাপের কথা মাথায় রেখে তাদের সবসময় সতর্ক থাকতে হবে। এনসিপি’র হাতে আছে গ্রামোন্নয়ন, জল সম্পদ, বিশেষ সহায়তা, সামাজিক ন্যায়বিচার, আবগারি, দক্ষতা উন্নয়নের মতো দপ্তরগুলি। কংগ্রেসের হাতে আছে শক্তি, নবীকরণযোগ্য শক্তি, চিকিৎসা শিক্ষা, স্কুল শিক্ষা, পশুপালন, ডেয়ারি শিল্প এবং মৎস্য দপ্তর। তিন শরিকের মধ্যে শিব সেনা সবচেয়ে বেশি দপ্তর পেলেও, দপ্তর বিন্যাস নিয়ে এনসিপি এবং কংগ্রেস অসন্তুষ্ট নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *