CM Uddhav Thackeray wins no confidence vote with the support of 169 MLAs in Maharashtra Assembly

CM Uddhav: আস্থা ভোটে ১৬৯ জনের সমর্থন পেয়ে জয়ী উদ্ধব

কলকাতা

একপ্রকার ফাঁকা বিধানসভাতেই উদ্ধব ঠাকরের (CM Uddhav) পক্ষে ভোট দিয়ে দিলেন শিবসেনা-এনসিপি-কংগ্রেস বিধায়করা।

চমকের কিছু ছিল না। ছিল না কোনো নতুন নাটুকে অঙ্ক। ভোটাভুটির আগেই সভা ছেড়ে বেরিয়ে গেলেন দেবেন্দ্র ফডণবীসের নেতৃত্বে বিজেপি বিধায়করা। ফলে একপ্রকার ফাঁকা বিধানসভাতেই উদ্ধব ঠাকরের (CM Uddhav) পক্ষে ভোট দিয়ে দিলেন শিবসেনা-এনসিপি-কংগ্রেস বিধায়করা। তাই আজ আস্থাভোটে জয়ী হল শিবসেনা-কংগ্রেস-এনসিপি- জোট মহারাষ্ট্র বিকাশ আগাড়ি। ১৭০-এর বেশি বিধায়কের সমর্থন রয়েছে বলে আশা ছিল উদ্ধব নেতৃত্বাধীন ‘মহা বিকাশ আগাড়ি’ জোটের। কিন্তু আজ শনিবার, মোট ১৬৯ বিধায়কের সমর্থনে জয়ী হয় তারা।

অনেক ঘাট-প্রতিঘাত শেষে গত বৃহস্পতিবারই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নেন উদ্ধব ঠাকরে। আজ রাজ্য বিধানসভায় তাঁর শক্তি পরীক্ষা ছিল। প্রোটেম স্পিকার দিলীপ ওয়ালসে পাটিলের তদারকিতে আজ ঠিক দুপুর আড়াইটে নাগাদ আস্থাভোট শুরু হয়। আর সেখানে জয়ের পথ পরিষ্কার ভাবে দেখতে পান উদ্ধব। বিজেপির সঙ্গ ছেড়ে কংগ্রেস-এনসিপির সঙ্গে হাত মিলিয়ে সরকার গড়লেও বিজেপির সাথে এখনও কমেনি উদ্ধব ঠাকরেদের। শুক্রবারই উদ্ধব ঠাকরেকে মোদির ছোট ভাই হিসেবে বর্ণনা করেছিল শিব সেনা। উদ্ধব ঠাকরে প্রধানমন্ত্রীকে ‘দাদা’ বলে সম্বোধন করলেন।

মহা জোটের তরফে যে হিসাব প্রকাশ করা হয়, তাতে জানানো হয়, শিবসেনার ৫৬, এনসিপি-র ৫৪ এবং কংগ্রেসের ৪৪ জন বিধায়ক ছাড়াও ৮ জন নির্দল বিধায়ক, সমাজবাদী পার্টির ২ জন বিধায়ক এবং স্বাভিমানী শেতকরি (১), বহুজন বিকাশ আগাড়ি(৩), মহারাষ্ট্র নবনির্মাণ সেনা(১), পিস্যান্টস অ্যান্ড ওয়ার্কারস পার্টি অব ইন্ডিয়া(১), সিপিআই(১) মিলিয়ে মোট ১৭১ জনের সমর্থন রয়েছে উদ্ধব নেতৃত্বাধীন জোটের পক্ষে। তবে মহারাষ্ট্রের উপ মুখ্যমন্ত্রী কে হবেন, তা এখনও পর্যন্ত জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *