CU Exam Routine 2020 Going to be Changed Due to Saraswati Puja

CU Exam Routine 2020: সরস্বতী পুজোর দিন পরীক্ষা নয়

কলকাতা

রাজ্যের শিক্ষামন্ত্রীর এই বার্তা পেয়ে দ্রুত স্নাতকস্তরের পরীক্ষা (CU Exam Routine 2020) পিছিয়ে দিল কলকাতা বিশ্ববিদ্যালয়। নিদিষ্ট সেই …

পুজোর সাথে পরীক্ষা একেবারেই বেমানান। অবশ্য সেই পুজো যদি হয় বাগদেবীর। সরস্বতী পুজোর দিন কোনও পরীক্ষা হবে না। রাজ্যের শিক্ষামন্ত্রীর এই বার্তা পেয়ে দ্রুত স্নাতকস্তরের পরীক্ষা (CU Exam Routine 2020) পিছিয়ে দিল কলকাতা বিশ্ববিদ্যালয়। নিদিষ্ট সেই পরীক্ষা আগামী ১২ই ফেব্রুয়ারি হবে। আসলে এই বছর ২৯শে এবং ৩০শে জানুয়ারি সরস্বতী পুজোর দিন পড়েছে। আর কলকাতা বিশ্ববিদ্যালয়ের সূচি অনুযায়ী একটা পরীক্ষা ওই ২৯ তারিখ ছিল। আর তাই নিয়ে শিক্ষামন্ত্রীর কাছে একাধিক আবেদন আসে।

ফলে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, ‘”আমি অবাক হচ্ছি সরস্বতী পুজোর দিনে কি করে পরীক্ষা হয়! আমার কাছে এ নিয়ে বেশ কিছু ছাত্র, এবং তৃণমূল ছাত্র পরিষদের পক্ষ থেকে অভিযোগ জানানো হয়েছে। আমি অবিলম্বে যে সব বিশ্ববিদ্যালয় এই সিদ্ধান্ত নিয়েছে তাদের বলেছি দিন পরিবর্তন করতে। এ ব্যাপারে উচ্চশিক্ষা দপ্তরকে বলেছি প্রয়োজনীয় ব্যবস্থা নিতে। ২৯শে জানুয়ারি পুজো শুরু হচ্ছে আর শেষ হচ্ছে ৩০শে জানুয়ারির মাঝামাঝি। সেদিন বিসর্জন আছে। অনেক কলেজে ওইদিন প্রতিমা রেখেও দেওয়া হয়। তার মধ্যে কী করে পরীক্ষা সম্ভব?‌ এটা কী হচ্ছে?‌ আমি যদি বলি দুর্গাপুজোর দশমীতে পরীক্ষা হবে সেটা কি ঠিক?‌ এগুলো বাস্তবতার অভাব। আমি অনুরোধ করব বিশ্ববিদ্যালয়গুলিকে, তারা যেন ২৯শে এবং ৩০শে জানুয়ারি কোনও পরীক্ষা না রাখে।’”

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, ২৯শে জানুয়ারি বি কমের তৃতীয় এবং পঞ্চম সেমেস্টার ছিল। শুধু তাই নয়, বিএ, বি এসসি এবং বি কমের মেজর পরীক্ষা ছিল সেদিন। সরস্বতী পুজোর জন্য পরীক্ষার দিন বদল করা হলেও মকর সংক্রান্তি উপলক্ষে গঙ্গাসাগর মেলার জন্য পরীক্ষার দিন বদল নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। ১৩, ১৫ ও ১৭ই জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের প্রথম সেমেস্টারের পরীক্ষা রয়েছে। ১৪ ও ১৫ই জানুয়ারি গঙ্গাসাগর মেলার জন্য দক্ষিণ ২৪ পরগনা জেলার যানবাহনের সমস্যা দেখা দেয়। এই জেলায় বিশ্ববিদ্যালয়ের অধীনে ৩৮টি কলেজ আছে। যাতায়াতে সমস্যা থাকলেও রাজ্যের মোট ১৪১টি কলেজে, এর জন্য পরীক্ষা বদলানো অসম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *