Cyclone Bulbul Update Heading Towards West Bengal

Cyclone Bulbul Update: আরও শক্তি বাড়িয়ে এগিয়ে আসছে

কলকাতা

শনিবার রাত থেকে রবিবার সকালের মধ্যে সেটি (Cyclone Bulbul Update) সুন্দরবন অঞ্চল অতিক্রম করতে পারে। বিপর্যয় এড়াতে কোমর বেঁধে প্রস্তুত রাজ্য প্রশাসন।

বঙ্গোপসাগরে শক্তি বাড়িয়ে ক্রমে বাংলার দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল (Cyclone Bulbul Update) । মনে করা হচ্ছে শনিবার রাত থেকে রবিবার সকালের মধ্যে সেটি সুন্দরবন অঞ্চল অতিক্রম করতে পারে। বিপর্যয় এড়াতে কোমর বেঁধে প্রস্তুত রাজ্য প্রশাসন। উপকূলীয় জেলাগুলিকে চূড়ান্ত সতর্ক থাকতে বলা হয়েছে। উদ্ধার ও ত্রাণসামগ্রী প্রস্তুত রাখার নির্দেশ গিয়েছে জেলার প্রশাসনিক আধিকারিকদের কাছে। শক্তিশালী এই ঘূর্ণিঝড় বুলবুল এখন অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত। এখন থেকে দক্ষিণবঙ্গে মেঘ ঢোকাতে শুরু করেছে বেপরোয়া বুলবুল। কোথাও কোথাও কমবেশি বৃষ্টিও শুরু হয়েছে।

গতকালের রাত পর্যন্ত গতিপথ অনুযায়ী সুন্দরবনের উপর দিয়ে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ শনিবার বেলার দিকে বাংলাদেশ উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। আয়লার পথ ধরছে বুলবুল। রবিবার সকালেই সেটি সুন্দরবন অঞ্চল অতিক্রম করতে পারে। বাকি পথ অতিক্রম করার সময়ে সেটি আরও বেশ খানিকটা শক্তি বাড়াতে পারে। তবে আছড়ে পড়ার আগে কিছুটা শক্তিক্ষয়ের সম্ভাবনা তবে যেহেতু পথ বদলাচ্ছে, তাই সঠিক সবটা বলাও মুশকিল হয়ে পড়ছে আবহাওয়াবিদদের কাছে। প্রবল ঘূর্ণিঝড়ের কারণে আগামী শনি ও রবিবার ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে।

আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা গণেশকুমার দাস বলেন, “এ রাজ্যে সুন্দরবনের উপর দিয়ে বাংলাদেশের দিকে ঘূর্ণিঝড়টি যাওয়ার আশঙ্কা রয়েছে। শেষ পর্যন্ত কোন দিকে ঘূর্ণিঝড়টি যেতে পারে সে দিকে নজর রেখেছি। উপকূলে আছড়ে পড়লে ঘূর্ণিঝড়ের গতি অনেকটাই কমবে।” একেবারেই ঝুঁকি নিতে রাজি নয় প্রশাসন। আজ শুক্রবার থেকেই সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে পর্যটকদের। এই সব উপকূলে প্রবল জলোচ্ছ্বাসের সম্ভাবনা। উপকূল জুড়ে চলছে চলছে মাইকিং-এ প্রচার। উদ্ধারের জিনিসপত্র ও ত্রাণসামগ্রী নিয়ে তৈরি রয়েছে ডিজাস্টার ম্যানেজমেন্ট টিম। সুন্দরবন অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। সামুদ্রিক জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে বিস্তীর্ণ অঞ্চল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *