Davos 2020 Update

Davos 2020: দাভোসে বিশ্বনেতাদের পাতে শাকসবজি

কলকাতা

সুইজারল্যান্ডের দাভোসে (Davos 2020) শুরু হয়েছে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক সম্মেলন। বিশ্বের নানা প্রান্ত থেকে তিন হাজারের মতো বিশ্বনেতা …

ভুবনশ্রেষ্ঠ নেতাদের খাদ্যে অরুচি লাগলো? নানাবিধ মুখরোচক খাবার তাদের পাতে নেই। সুইজারল্যান্ডের দাভোসে (Davos 2020) শুরু হয়েছে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক সম্মেলন। বিশ্বের নানা প্রান্ত থেকে তিন হাজারের মতো বিশ্বনেতা, নীতিনির্ধারক, প্রধান নির্বাহী (সিইও) যোগ দিয়েছেন ওই সম্মেলনে। এমন আয়োজনে এই অতিথিদের জন্য আমিষসমৃদ্ধ নামিদামি খাবার থাকাটাই চেনা প্রথা। কিন্তু এবার তাদের পাতে পড়বে না মুখরোচক খাবার। শুধু নিরামিষ দিয়েই ভোজ সারতে হবে তাদের।

Sadhguru at World Economic Forum
Sadhguru at World Economic Forum

গতকাল বৃহস্পতিবার ছিল দাভোস সম্মেলনের তৃতীয় দিন। এই সম্মেলনে জলবায়ু পরিবর্তন, বিশ্ব অর্থনীতি, সামাজিক উন্নয়নসহ নানা বিষয় নিয়ে আলোচনা করার কথা রয়েছে নেতাদের। আগামীকাল শুক্রবার পর্যন্ত চলবে এই সম্মেলন। জলবায়ু–সংকটের কথা মাথায় রেখেই এবারের সম্মেলনে মাছ, মাংসসহ আমিষজাতীয় খাবার বাতিল করা হয়েছে। নিরামিষ খাবার তৈরির জন্য ডাকা হয়েছে বিশ্বের নামকরা সব নিরামিষ পাচককে। আমিষ একেবারেই বর্জনীয়।

Veg Dishes For World Leaders in Davos
Veg Dishes For World Leaders in Davos

জাতিসংঘের তথ্য মতে, বৈশ্বিক উষ্ণায়নের জন্য ১১ শতাংশ দায়ী কৃষি ও পশুসম্পদের অপব্যবহার। দাভোস সম্মেলনের আয়োজকেরা বলেছে, যেহেতু জলবায়ু পরিবর্তন এই সম্মেলনের প্রধান আলোচ্য বিষয়, তাই গতকাল সম্মেলনের প্রধান ভোজ অনুষ্ঠানে প্রথমবারের মতো মাংস ও মাছ বাদ রাখা হয়েছে। আর স্থানীয়ভাবে উৎপাদন কমে যাওয়ায় খাবারের তালিকায় কলা নিষিদ্ধ করা হয়েছে। এই পদক্ষেপকে ‘ফিউচার ফুড ওয়েনেসডে’ হিসেবে অভিহিত করা হয়েছে। আগামীতে বিশ্ব জুড়ে নিরামিষের একটা বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা চালানো চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *