Donald Trump in India Visit 2020

Trump in India: ট্রাম্প আগামী মাসে ভারত সফরে আসছেন

কলকাতা

ভারত সফরে আসতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Trump in India)। ‘ইমপিচমেন্ট’ প্রক্রিয়া শুরু না হলে এই সফর একপ্রকার …

মধ্যপ্রাচ্য একটু সমস্যার মধ্যে আছে। যুদ্ধের আবহাওয়া আছে। আর এর মধ্যেই ভারত সফরে আসতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Trump in India)। ‘ইমপিচমেন্ট’ প্রক্রিয়া শুরু না হলে এই সফর একপ্রকার নিশ্চিত। ট্রাম্পের নিরাপত্তা–সহ অন্যান্য বিষয়ে দায়িত্বপ্রাপ্ত আধিকারিকরা এই সপ্তাহেই দিল্লিতে আসতে পারেন বলে খবর। সেই সময় ট্রাম্পের সফরসূচির ব্যাপারে চূড়ান্ত খবর পাওয়া যাবে। এ বছর প্রজাতন্ত্র দিবসে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার জন্য ট্রাম্পকে আমন্ত্রণ করা হয়েছিল। সেই আমন্ত্রণ ফিরিয়ে দেন তিনি।

Donald Trump in India Visit 2020

গত ৭ই জানুয়ারি মোদি–ট্রাম্পের মধ্যে দূরাভাষ্যের মধ্যেই এই সফরের ব্যাপারে প্রাথমিক কথাবার্তা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের বিদায়ী দূত হর্ষবর্ধন শ্রিংলাও দিল্লির ফিরে আসার আগে ট্রাম্পের সঙ্গে দেখা করে এই সফরের ব্যাপারে কথাবার্তা বলে এসেছেন। আগামী নভেম্বর মাসে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ব্যস্ত হয়ে পড়বেন ট্রাম্প। তাই আগামী মাসেই এই গুরুত্বপূর্ণ সফরটি সারতে চাইছেন তিনি। এশিয়ার অন্যান্য দেশগুলিও তাকিয়ে আছে এই দ্বিপাক্ষিক বৈঠকের জন্য।

২০১৯ সালের জুন মাসে ভারতের ‘প্রেফারেনশিয়াল এক্সপোর্ট’ স্ট্যাটাস বাতিল করে দেয় আমেরিকা। অর্থাৎ কিছু নির্দিষ্ট ভারতীয় পণ্যে শুল্কে ছাড় দেওয়া বন্ধ করে দেয় ট্রাম্প প্রশাসন। আসলে মার্কিন পণ্যের জন্য নিজেদের বাজার পুরোপুরি খুলছে না নয়াদিল্লি। ট্রাম্পের সফরে সেই স্ট্যাটাস ফিরিয়ে দেওয়া হবে বলেই মনে করা হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের বিদায়ী-দূত হর্ষবর্ধন শ্রিংলাও দিল্লির ফিরে আসার আগে ট্রাম্পের সঙ্গে দেখা করে প্রাথমিক ভাবে এই সফরের ব্যাপারে আলোচনা সেরেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *