Earthquake in Bengal's Bankura and Durgapur

Earthquake in Bengal: ভূমিকম্প দুর্গাপুর বাঁকুড়াতে, রাতে কাঁপলো সিকিম

কলকাতা

পরপর দুটি ভুমিকম্প (Earthquake in Bengal) অনুভূত হয় বাঁকুড়ায়। প্রথমটি ১১.১৯ মিনিটে, উৎসস্থল লাক্ষাদ্বীপ, মাটির ১০ কিলোমিটার নীচে ছিল এর উৎসস্থল …

প্রকৃতি লকডাউন বোঝেনা। করোনার জন্যেও বিচলিত নয়। বরং সে নিজের অস্তিত্বের জানান দিলো মাটি কাঁপিয়ে। এখন ঘরে-বাইরে বিপদ। পরপর দুটি ভুমিকম্প (Earthquake in Bengal) অনুভূত হয় বাঁকুড়ায়। প্রথমটি ১১.১৯ মিনিটে, উৎসস্থল লাক্ষাদ্বীপ, মাটির ১০ কিলোমিটার নীচে ছিল এর উৎসস্থল, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৫.৪। ২ সেকেন্ড স্থায়ী হয় এই কম্পন। দ্বিতীয় কম্পনটি অনুভূত হয় ১১.২৪ মিনিটে। উৎসস্থল দুর্গাপুর থেকে ১৫ কিলোমিটার নীচে। রিখটার স্কেলে কম্পন মাত্রা ছিল ৪.১।

Earthquake in Bengal's Bankura and Durgapur Along with Sikkim
Earthquake in Bengal’s Bankura and Durgapur Along with Sikkim

আগুনে জ্বলছে শুশুনিয়া পাহাড় – আরও জানতে ক্লিক করুন …

আলিপুর আবহাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, কম্পন অনুভূত হয়েছে আসানসোল রানিগঞ্জের বিভিন্ন এলাকাতে। স্বাভাবিক ভাবেই এলাকার বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। বিপদের টের পেতেই ঘর থেকে অনেকেই বেরিয়ে আসেন। অন্যদিকে গতকাল মঙ্গলবার, রাত ১টা ৩৩ মিনিটে মৃদু কম্পন অনুভূত হয়েছে উত্তর-পূর্বের রাজ্য সিকিমেও। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল বাঁকুড়ার চেয়েও কম, ৩.২। কেন্দ্রস্থল ছিল পূর্ব সিকিম জেলায় ৫ কিলোমিটার মাটির গভীরে। এর ফলে সংলগ্ন অঞ্চলে কম্পন অনুভূত হয়েছে। সেখানেও ক্ষয়ক্ষতি কিছু হয়নি বলে প্রশাসন জানিয়েছে।

বঙ্গে থাকছে বৃষ্টির সম্ভাবনা – আরও জানতে ক্লিক করুন …

আজকের দুটি কম্পনই ২ সেকেন্ড স্থায়ী ছিল। বাঁকুড়া জেলার উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম সর্বত্র এই ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানা গেছে। তবে এখনো পর্যন্ত এই জেলায় ক্ষয় ক্ষতির কোন খবর পাওয়া যায় নি। প্রতিবেশী জেলা পুরুলিয়াতেও ভূমিকম্প অনুভূত হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। লকডাউনের মধ্যেও প্রশাসনের পক্ষ থেকে সকলকে সমর্থক অনুরোধ জানানো হয়েছে। এরপরেও ছোটমাপের একাধিক কম্পনের সম্ভাবনা থাকে। সেটাকেই গুরুত্ত্ব দিচ্ছে বাঁকুড়ার সাধারণ মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *