Elton John is an English singer, songwriter, pianist, and composer

Elton John: গায়ক-গীতিকার-সুরকার এলটন জনের জন্মদিন

কলকাতা

স্যার এলটন জন (Elton John) ইংরেজ গায়ক হিসেবে বিশ্বব্যাপী পরিচিত ব্যক্তিত্ব। তার পুরো নাম স্যার এলটন হারকিউলিস জন। তিনি কমান্ডার অব দি অর্ডার …

স্যার এলটন জন (Elton John) ইংরেজ গায়ক হিসেবে বিশ্বব্যাপী পরিচিত ব্যক্তিত্ব। তার পুরো নাম স্যার এলটন হারকিউলিস জন। তিনি কমান্ডার অব দি অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার পদকপ্রাপ্ত। শৈশবে তার নাম ছিল রেজিনাল্ড কেনেথ ডোয়াইট। একাধারে একজন গায়ক, গীতিকার, সুরকার ও পিয়ানো বাদক। সত্তরের দশক থেকে শুরু করে আজ পর্যন্ত নিজের প্রতিভার জালে তিনি বন্দি করে রেখেছেন বিশ্বের কোটি ভক্ত শ্রোতার হৃদয়। ১৯৪৭সালের আজকের দিনে ২৫শে মার্চ তিনি জন্মগ্রহণ করেন। যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের উত্তরে চেরিং ক্রস রেলওয়ে স্টেশন থেকে প্রায় ১৯ কিলোমিটার দূরে মিডলসেক্সের অন্তর্গত একটি ছোট গ্রাম পিনার ছিল তার জন্মস্থান।

Elton John is an English singer, songwriter, pianist, and composer
Elton John is an English singer, songwriter, pianist, and composer

ছোটবেলা থেকে বাবার সঙ্গে দূরত্ব ছিল এলটনের। সেই যন্ত্রণা থেকে মুক্তি পেতেই নিজেকে জড়িয়ে নেন গানের জগতে। সেই থেকেই তিনি হয়ে ওঠেন সংগীতের আইকন। তার পিয়ানোতে হাতেখড়ি মাত্র তিন বছর বয়সে। এরপর বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পিয়ানো শিক্ষা নেন। তারপর এলভিস প্রিসলি এবং বিল হ্যালের রেকর্ড শুনতে শুনতে ঝুঁকে পড়েন রক এন রোলের দুনিয়ায়। ১৯৬৪ সালে গঠন করেন নিজ ব্যাণ্ড ব্লু সোলজি। প্রথম অ্যালবাম মুক্তি পাওয়ার পূর্ব পর্যন্ত এলটন সকলের কাছে ‘রেজি’ নামেই পরিচিত ছিলেন। প্রথম অ্যালবাম মুক্তির পূর্বে সংগীত প্রযোজনা প্রতিষ্ঠানের পরামর্শে রেজি তার নাম পরিবর্তন করে রাখলেন এলটন জন। মূলত সেক্সোফোন বাদক এলটন ডিন এবং জন বাল্ড্রির নাম একত্র করে নাম রাখা হয় এলটন জন। ১৯৬৯ সালে স্কটিশ গায়িকা লুলুর জন্যে দুজনে মিলে লিখলেন ‘আই কান্ট গো অন লিভিং উইথআউট ইউ’।

হেনরিক ইবসেন আধুনিক বাস্তবতাবাদী নাটকের সূত্রপাত করেছেন – আরও জানতে ক্লিক করুন …

তিনি ১৯৬৭ সাল থেকে বার্নি তাওপিনের সাথে যৌথভাবে কাজ করছেন। এ পর্যন্ত তারা ৩০টিরও বেশি গানের এলবাম প্রকাশ করেছেন। জনের কর্মময় জীবনের চারটি অধ্যায়ে ২৫০ মিলিয়নেরও অধিক গানের রেকর্ড বিক্রি হয় এবং তিনি সর্বকালের সেরা-বিক্রীত মিউজিক এলবামের সফলতম শিল্পী হিসেবে চিহ্নিত হন। তার একক এলবাম ক্যান্ডল ইন দি উইন্ড ১৯৯৭ বিশ্বব্যাপী ৩৩ মিলিয়নেরও অধিক কপি বিক্রী হয় এবং বিলবোর্ড হট ১০০ এর ইতিহাসে সর্বাধিক বিক্রীত একক এলবামের তালিকায় স্থান করে নেয়। ১৯৯২ সালে নিজ নামে গঠন করেন এইডস ফাউন্ডেশন। গান পরিবেশন করে প্রাপ্ত অর্থের অংশবিশেষ ১৯৮৬ সাল থেকে এইডস রোগ সম্পর্কে জনসচেতনতার অংশ হিসেবে দাতব্য তহবিলে দান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *