Eminent Bengali Movie Actor Santosh Dutta

Santosh Dutta: অভিনেতা সন্তোষ দত্তের জন্মদিন

কলকাতা

আজ সেই অসাধারণ অভিনেতা সন্তোষ দত্ত (Santosh Dutta) মহাশয়ের জন্মদিন। ১৯২৫সালের ২রা ডিসেম্বর তিনি জন্মগ্রহণ করেন।

সবে তখন জুনিয়র হিসেবে কোর্টে যেতে শুরু করেছেন। একটা হত্যাকাণ্ডের মামলা নিয়ে ওঁর তখন দিন রাত এক হয়ে গেছে। হঠাৎ একটা ফোন আসে বিশপ লেফ্রয় রোডের বাড়ি থেকে। গম্ভীর মুখে সন্তোষবাবু জানান, “এ তো মহা মুশকিলে পড়লাম দেখছি। মানিকদা ফোন করেছিলেন। আমাকে জটায়ু করার জন্য বললেন। রাজস্থানে এক মাসের শ্যুটিং। যেদিন যাবার কথা সেদিনই মামলার শুনানি। কী করি বলো তো?” বাকিটা ইতিহাস। আজ সেই অসাধারণ অভিনেতা সন্তোষ দত্ত (Santosh Dutta) মহাশয়ের জন্মদিন। ১৯২৫সালের ২রা ডিসেম্বর তিনি জন্মগ্রহণ করেন। ঢাকায় জন্মেছিলেন সন্তোষ দত্ত। তখনও ভাগ হয়নি দুই বাঙলা। এরপর কলকাতায় এসে ওকালতি শুরু করেন।

সন্তোষ দত্তর ডায়লগ আজও এই জেনারেশান কাছেও সমান জনপ্রিয়।’ রাজকন্যা কি কম পড়িয়াছে ? ‘ Highly Suspicious !!”গবেষক গবচন্দ্র জ্ঞানোতীর্থ জ্ঞানোরত্ন জ্ঞান বুদ্ধি জ্ঞান চূড়ামণি ‘ এক মিনিট ‘। সত্যজিত্‍ রায়ের ‘পরশ পাথর’,’তিন কন্যা’,’সোনার কেল্লা ‘,জয় বাবা ফেলুনাথ ‘,’গু -গা -বা -বা ‘,’হীরক রাজার দেশে’। এগুলো নিয়েই সবাই আলোচনা করেন কিন্তু তিনি সত্যজিত্‍ রায় বাদেও তাঁর অভিনয়ের লেজেন্ডারী সাক্ষর রেখেছেন অন্য পরিচালক দের ছবিতে। পূর্ণেন্দু পত্রীর ‘মালঞ্চ ‘,অমল শূরের ‘গোপাল ভাঁড় ‘, পীযূষ বসুর ‘সিস্টার ‘,’ব্রজবুলী’,তরুণ মজুমদারের ‘গণদেবতা ‘ ,দীনেন গুপ্তর ‘মর্জিনা আবদাল্লা’, সলিল দত্তের ‘ওগো বধূ সুন্দরী ‘, পার্থপ্রতিম চৌধুরীর ‘যদুবংশ’,’পূজারিনী ‘,উমানাথ ভট্টাচার্যের ‘চারমূর্তি’প্রভৃতি বহু ছবিতে সন্তোষ দত্ত তাঁর অভিনয়ের জাদু দেখিয়ে গেছেন।

সন্তোষ দত্ত মানেই লালমোহন বাবু থেকে অবলাকান্ত।’ শুধু তুমি নয় অবলাকান্ত অনেকেরই বলার সময় খেয়াল থাকেনা ‘ কিশোর কুমারের অমর গান, ভাষাবিদ গগন সেন উত্তম কুমার ও সন্তোষ দত্ত র অমর বন্ধুত্ব র জুটি। এই গানেই সুমিত্রা মুখার্জ্জীকে দেখে সন্তোষ দত্ত র ‘ ম্যা ম্যা ম্যাডাম ! ‘ বলা কিংবা সাবিত্রী মৌসুমী চট্টোপাধ্যায়ের সঙ্গে বাঁদর নিয়ে খেলা আর আশাজীর ‘তুই যত ফুল দিস না কেনে’। ৫ই ফেব্রুয়ারি, ১৯৮৮, পৃথিবীর রঙ্গমঞ্চ থেকেই ‘ছিটকে’ পরলোকের বাসিন্দা হন অভিনেতা সন্তোষ দত্ত। কোনও জজসাহেব, কোনও পিটিশানই আর তাঁকে ফেরাতে পারবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *