Fire at ONGC Plant in Navi Mumbai Killed 7

Fire at ONGC Plant: নভি মুম্বইয়ে কমপক্ষে ৭ জন মৃত

কলকাতা

ভয়াবহ আগুন লাগল নভি মুম্বইয়ের ওএনজিসি প্ল্যান্টে (Fire at ONGC Plant)। আচমকা এই আগুন বিধ্বংসী চেহারা নিয়ে ছড়িয়ে পড়ে প্রায় গোটা প্ল্যান্টেই।

‏আজ মঙ্গলবার, সাতসকালে ভয়াবহ আগুন লাগল নভি মুম্বইয়ের ওএনজিসি প্ল্যান্টে (Fire at ONGC Plant)। আচমকা এই আগুন বিধ্বংসী চেহারা নিয়ে ছড়িয়ে পড়ে প্রায় গোটা প্ল্যান্টেই। আজ সকালে উরান এলাকায় ওএনজিসি প্ল্যান্টে এই অগ্নিকাণ্ডে মৃত্যু হয়েছে কমপক্ষে ৭ জনের। দমকলের দু’ঘণ্টার চেষ্টায় আগুন অনেকটাই নিয়ন্ত্রণে আসে। প্ল্যান্ট সংলগ্ন ২ কিমি এলাকা ঘিরে রাখা হয়েছে বলে স্থানীয়পুলিশ সূত্রে জানা গিয়েছে। ওই প্ল্যান্টের মধ্যে কয়েকজন আটকে রয়েছেন বলে জানা গেছে। এই আগুন লাগার খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে যায় দমকলের ২২টি ইঞ্জিন এবং ক্রাইসিস ম্যনেজমেন্ট টিম। তারা দক্ষতার সাথে আগুন নেভানোর পাশাপাশি আটকে পড়া কর্মীদের উদ্ধারের চেষ্টা চালায়। অনেক পরিশ্রমের পর আগুন নিয়ন্ত্রণে আসে।

সকাল ঠিক ৭টাতে আচমকা বিকট বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে সেখানকার চারদিক। আর তারপরেই দেখা যায় দাউদাউ করে জ্বলছে ওএনজিসির উরান প্ল্যান্ট। সেই ভয়ের আগুন ছড়িয়েও পড়ে দ্রুত। নভি মুম্বইয়ের পুলিশ কমিশনার সঞ্জয় কুমার বলেন, ‘‘অগ্নিকাণ্ডে সিআইএসএফ ফায়ার কন্ট্রোল ইউনিট টিমের ৩ সদস্য ও ওএনজিসি-র এক কর্মীর মৃত্যু হয়েছে’’। অনেক্ষন ধরে আগুন নেভানোর কাজ চালায় দমকল। আগুন লাগার খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় ওএনজিসি-র ফায়ার সার্ভিসেস টিম, একথা জানিয়েছে ওএনজিসি। তবে কী কারণে আগুন লেগেছে তা খতিয়ে দেখছে দমকলদপ্তর ও প্রশাসন।

ওএনজিসি আজ জানিয়েছে, স্টর্ম ওয়াটার ড্রেন থেকে প্রথমে আগুন লেগেছে। কোম্পানির দাবি, যদিও এর ফলে তেল শোধনের কাজে কোনও সমস্যা হবে না। আগুন যাতে অন্যত্র ছড়িয়ে না যায়, সে জন্য পাইপলাইনের মাধ্যমে গ্যাস পাঠিয়ে দেওয়া হচ্ছে গুজরাটের হাজিরা প্ল্যান্টে। জানা গাছে, এই প্ল্যান্ট নভি মুম্বই থেকে ৩৩০ কিলোমিটার দূরত্বে। পুলিশ ও দমকল সূত্রে জানা যাচ্ছে, উরান প্ল্যান্টের প্রায় এক কিলোমিটারের বেশি এলাকা সিল করে দেওয়া হয়েছে নিরাপত্তার কারণে। চারপাশ গাঢ় ধোঁয়ায় ঢেকে যাওয়ায় উদ্ধারকাজেও কিছুটা বিলম্ব হচ্ছে। তবে ওই প্ল্যান্টের ভিতরে এখনও বেশ কয়েকজনের আটকে থাকার সম্ভাবনা আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *