Forensics Team to Inspect Naihati Blast Update

Naihati Blast Update: নৈহাটি যাচ্ছেন ফরেন্সিক বিশেষজ্ঞরা

কলকাতা

নৈহাটির বিস্ফোরণের (Naihati Blast Update) তুলনা টানতে অনেকেই পৌঁছে গেছেন হিরোশিমার আণবিক বিস্ফোরণের। বাজেয়াপ্ত তিন ড্রাম বাজি নিষ্ক্রিয় …

নৈহাটির বিস্ফোরণের (Naihati Blast Update) তুলনা টানতে অনেকেই পৌঁছে গেছেন হিরোশিমার আণবিক বিস্ফোরণের। বাজেয়াপ্ত তিন ড্রাম বাজি নিষ্ক্রিয় করতে গিয়ে ঘটে গিয়েছে বিশাল দুর্ঘটনা। তীব্র বিস্ফোরণের পর আগুনের গোলা এবং ধোঁয়ার কুণ্ডলী দেখে চমকে ওঠে সবাই। যেখানে বিস্ফোরণ ঘটানো হয়েছিল তার কাছাকাছি প্রায় সব বড়িই ক্ষতিগ্রস্ত। অধিকাংশ বাড়ির ছাদ ভেঙেছে। স্থানীয় প্রশাসনের তরফে আচ্ছাদনের জন্য প্লাস্টিক দেওয়া হয়েছিল।

নৈহাটির সেই বিস্ফোরণস্থল পরিদর্শন করতে যাবেন ফরেন্সিক বিশেষজ্ঞরা। সঙ্গে থাকার সম্ভাবনা বম্ব স্কোয়াডের সদস্যদেরও। থাকছেন উত্তর ২৪ পরগনার জেলাশাসক। বিস্ফোরণের ধরন বুঝতে তাঁরা বিভিন্ন নমুনা সংগ্রহ করতে পারেন। কমিশনার মনোজ ভার্মা জানান, “দিন কয়েক আগে দেবগ্রামে বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণের পর

Forensics Team to Inspect Naihati Blast Update
Forensics Team to Inspect Naihati Blast Update

সেখান থেকে প্রচুর পরিমাণে বিস্ফোরক উদ্ধার হয়। তারপর থেকেই প্রতিদিন ওই এলাকায় তল্লাশি চলছে। তল্লাশিতে বিস্ফোরক মিলেছে। এখন এইসব বিস্ফোরক নিষ্ক্রিয় করার কাজ করে থাকেন বম্ব ডিসপোজাল স্কোয়াডের বিশেষজ্ঞরা। তাঁরাই ঠিক করেন কীভাবে সেই বিস্ফোরক নিষ্ক্রিয় করা হবে। একবারে কতটা পরিমাণে নিষ্ক্রিয় করা হবে। তাই এই বিষয়ে বিশদে তাঁরাই বলতে পারবেন। আমার জানা নেই।”

বৃহস্পতিবার দুপুরে প্রবল বিস্ফোরণে কেঁপে ওঠে নৈহাটি এবং গঙ্গার অপর পাড়ের চুঁচুড়া। ইতিমধ্যেই নৈহাটি থানায় FIR দায়ের করা হয়েছে। তবে বিস্ফোরণের তীব্রতা ভাবাচ্ছে গোয়েন্দারের। সেখানকার বহু বাড়ির জানলার কাচ ভেঙে যায়, ফাটল ধরে দেওয়ালে। ঠিকমত পরিকল্পনা এবং অভিজ্ঞতার অভাবে নিষ্ক্রিয়করণের কাজ করতে গিয়েই এমন বিপত্তি হয়েছে বলেই ধারণা অনেকের। তবে বিজ্ঞানীদের একাংশের প্রাথমিক ধারণা, সাধারণ বাজি ছিল না সেগুলো। বেশ উচ্চমানের বিস্ফোরকই ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *