Govinda and Jackie Shroff Fined for Promoting Pain Refine Oil TVC

Pain Refine Oil TVC: জরিমানা গোবিন্দা ও জ্যাকি শ্রফকে

কলকাতা

বলিউডের বেসুরো বিজ্ঞাপন (Pain Refine Oil TVC)। তথাকথিত নায়ক একেবারে লেজেগোবরে। মানুষকে বোকা বানানোর যাবে না।

বলিউডের বেসুরো বিজ্ঞাপন (Pain Refine Oil TVC)। তথাকথিত নায়ক একেবারে লেজেগোবরে। আজ থেকে পাঁচ বছর আগে দায়ের করা মামলায় অবশেষে রায় দিল ক্রেতা সুরক্ষা আদালত। আর এই ঘটনার দায়িত্বপ্রাপ্ত পাঁচ অংশীদারকে অর্থাৎ তেল প্রস্তুতকারী সংস্থা, সংস্থার দুই সেলিব্রেটি অ্যাম্বাসাডার-গোবিন্দা, জ্যাকি শ্রফ, প্রচারক সংস্থা টেলিমার্ট শপিং নেটওয়ার্ক প্রাইভেট লিমিটেড এবং ম্যাক্স কমিউনিকেশনকে ২০০০০ হাজার টাকা জরিমানার নির্দেশ দিয়েছে আলাদালত। এর পাশাপাশি আদালত জানিয়েছে, ক্রেতার তেলের দাম বাবদ ৩,৬০০ টাকা এবং ৯ শতাংশ হারে তার প্রতি বছরের সুদ-সহ সমস্ত আইনি খরচ মিটিয়ে দিতে হবে।

২০১২ সালে উত্তরপ্রদেশের মুজফফরনগরের বাসিন্দা অভিনব আগরওয়াল নামের এক আইনজীবী ওই তেলের বিজ্ঞাপন দেখে তার বাবা ব্রিজভূষণ আগরওয়ালের একটি তেল কেনেন। ব্যথানাশক ভেষজ তেল প্রস্তুতকারী ওই সংস্থার দাবি ছিল, ১৫ দিনে ব্যথা না সারলে টাকা ফেরত দেওয়া হবে। ওই বিজ্ঞাপনে প্রভাবিত হয়ে ৩,৬০০ টাকা দিয়ে ওই তেল কেনেন অভিনব আগরওয়াল। কিন্তু ১৫ দিনেও তার বাবার পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। ওই ব্যথানাশক ভেষজ তেল প্রস্তুতকারী সংস্থাও তাদের প্রতিশ্রুতি রাখেনি। বিজ্ঞাপনে টাকা ফেরানোর আশ্বাস দিলেও তারা টাকা ফেরত দেয়নি। তাই ক্রেতা সুরক্ষা আদালতে মামলা করেন অভিনব আগরওয়াল। খেলা জমে গেলো।

আসলে গোবিন্দা ও জ্যাকি শ্রফ বিজ্ঞাপন দিচ্ছেন দেখে, তাঁদের উপর ভরসা রেখেই তিনি ব্যথা উপশমকারী ওই তেল কিনেছিলেন। কোম্পানি ১৫ দিনের মধ্যে ব্যথা কমবে বলে চ্যালেঞ্জ করেছিল। প্রতিশ্রুতি অনুযায়ী একদম কাজ হয়নি। তেল প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে তিনি ক্রেতা সুরক্ষা আদালতে মামলা করেন। সম্প্রতি ওই মামলার রায় বেরিয়েছে। রায়ে ঘটনার জন্য পাঁচ অংশীদারকে দোষী সাব্যস্ত করা হয়। এই রায়ে অনেক তারকাদের ঘুম ভাঙবে। যা খুশি দেখিয়ে মানুষকে বোকা বানানোর যাবে না। কোর্টের রায়ে জরিমানা হয়তো তাদের কাছে কিছুই নয়, তবে নায়কের মানহানীকে তো সামলাতে পারলেন না। তারকাদের সেকেন্ড মাপা ফাঁপা হাসির বিপণন এবার কিছুটা থামবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *