HC on CAA Ads By State Govt of West Bengal

HC on CAA Ads: নাগরিকত্ব আইন সংক্রান্ত বিজ্ঞাপন

কলকাতা

সোমবার হাইকোর্টের তরফে জানানো হয়েছে, নাগরিকত্ব আইন ও এনআরসি নিয়ে যে বিজ্ঞাপন (HC on CAA Ads) রাজ্য সরকার দিচ্ছে …

কলকাতা হাইকোর্টে বড় ধাক্কা খেল রাজ্য সরকার ৷ সোমবার হাইকোর্টের তরফে জানানো হয়েছে, নাগরিকত্ব আইন ও এনআরসি নিয়ে যে বিজ্ঞাপন (HC on CAA Ads) রাজ্য সরকার দিচ্ছে তা আইনত দেওয়া যায় না। তাই এই বিজ্ঞাপনের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করা হচ্ছে। পরবর্তী নির্দেশিকা না আসা পর্যন্ত এই বিজ্ঞাপন প্রচার করতে পারবে না রাজ্য সরকার। এই বিষয়ে শুনানি চলবে। তারপরে রায় ঘোষণা হবে। নাগরিকত্ব আইন ‘না মানা’ সংক্রান্ত বিজ্ঞাপন প্রচারের উপর নিষেধাজ্ঞা জারি করল কলকাতা হাইকোর্ট৷রাজ্য সরকারের বিজ্ঞাপনের উপর নিষেধাজ্ঞা জারি বেশ কিছু নির্দেশও দিয়েছে করল কলকাতা হাইকোর্ট৷

দেশের সংসদের দুই কক্ষের পর নাগরিকত্ব সংশোধন বিল সিলমোহর দিয়েছেন রাষ্ট্রপতি। CAB আইনে পরিণত হয়েছে। নাগরিকত্ব সংশোধিত আইন মানতে নারাজ রাজ্য সরকার। ইতিমধ্যেই চলছে CAA বিরোধী আন্দোলন। পথে নেমে আন্দোলনে শামিল তৃণমূল। এছাড়াও NRC, CAA বিরোধিতায় বিভিন্ন ধরনের সংবাদমাধ্যমে বিজ্ঞাপন প্রচার এবং প্রকাশ করা হচ্ছে। রাজ্য সরকার কীভাবে কোনও আইনের বিরোধিতা করতে পারে, তা নিয়ে কলকাতা হাই কোর্টে তিনটি পৃথক মামলা রুজু করা হয়। আজ সোমবার কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টি বি রাধাকৃষ্ণণের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়।

গত কয়েক দিন ধরে রাজ্য সরকারের তরফে একটি বিজ্ঞাপন দেওয়া হচ্ছে টেলিভিশনে। যাতে দেখা যাচ্ছে রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র, কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা-সহ রাজ্যের শীর্ষ পুলিশ আধিকারিকরা রয়েছেন। এবং মুখ্যমন্ত্রী বার্তা দিচ্ছেন, বাংলায় এনআরসি এবং ক্যাব হবে না। গত শনিবারই বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জানিয়ে দিয়েছিলেন, এর বিরুদ্ধে আদালতে যাবে বিজেপি। তারপরেই কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়। পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক জনস্বার্থে প্রচারিত অংশে বলা হয়েছে, ‘‘NO CAB, NO NRC। আমরা চাই ঐক্যবদ্ধ ভারত৷ আমরা সবাই নাগরিক৷ সর্বধর্ম সমন্বয় আমাদের জীবনের আদর্শ৷ কাউকে বাংলা ছাড়তে দেবো না৷ নিশ্চিন্তে থাকুন, শান্তিতে থাকুন৷ এনআরসি হতে দিচ্ছি না দেব না৷’’ পরবর্তী কোনও সিদ্ধান্ত না জানানো পর্যন্ত ওই বিজ্ঞাপন প্রচার করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *