Income Tax Refund Upto Rs 5 Lakh will be Dispatched Soon

Income Tax Refund: ৫ লাখ টাকা পর্যন্ত রিফান্ড মিলবে

কলকাতা

আসলে আয়কর রিটার্ন জমা দেওয়ার পরও সকল করদাতারা এখনও বকেয়া (Income Tax Refund) হাতে পাননি। দেশের আয়কর দপ্তর জানিয়েছে, ৫ লক্ষ টাকা …

করোনা ও লকডাউনের চাপে বেশ সমস্যায় গোটা দেশবাসী। পরিস্থিতি কোন দিকে যাবে, তা নির্ধারণ করাও সম্ভব না। এরই মাঝে করদাতাদের স্বস্তি দিতে এক ঘোষণা করল দেশের অর্থ মন্ত্রক। আসলে আয়কর রিটার্ন জমা দেওয়ার পরও সকল করদাতারা এখনও বকেয়া (Income Tax Refund) হাতে পাননি। দেশের আয়কর দপ্তর জানিয়েছে, ৫ লক্ষ টাকা পর্যন্ত রিফান্ড শীঘ্রই করদাতাদের অ্যাকাউন্টে পাঠানো হবে। আয়কর দপ্তর মনে করছেন, এর ফলে দেশের কমপক্ষে ১৪ লাখ করদাতা উপকৃত হবেন।

উবেরের উড়ন্ত ট্যাক্সি আকাশে উড়বে – আরও জানতে ক্লিক করুন …

সমস্ত বিভাগকে এর জন্য নির্দেশ পাঠিয়ে দিয়েছে অর্থমন্ত্রক। এই সিদ্ধান্তের ফলে প্রায় ১ লাখ ব্যবসায়ী উপকৃত হবেন। সব মিলিয়ে এই প্রকল্পে এক সঙ্গে প্রায় ১৮ হাজার কোটি টাকা রিফান্ড করতে হবে অর্থমন্ত্রককে। আগামীর পরিস্থিতি আতংকের হলেও, বর্তমানকে ধরেই ভাবতে হচ্ছে অর্থদপ্তরকে। শুধু আয়করদাতারাই নয়, জিএসটি ও আমদানি শুল্ক রিফান্ডও দ্রুত হবে বলে জানানা হয়েছে। সাধারণ মানুষের সমস্যা বাড়তেই আছে।লকডাউন আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

স্তন ক্যানসার ধরবে ‘স্মার্ট-ব্রা’! – আরও জানতে ক্লিক করুন …

দেশের সকল করদাতাদের সুবিধা করে দিতে আগেও বেশকিছু সুবিধা দিয়েছ কেন্দ্র। ২০১৮-১৯ আর্থিক বছরের জন্য আয়কর জমা দেওয়ার শেষ দিন ছিল ৩১শে মার্চ। সেই সময় সীমা বাড়িয়ে বাড়িয়ে ৩০শে জুন করেছে কেন্দ্রীয় সরকার। এছাড়া দেরিতে আয়কর জমা দেওয়ার জন্য যে সুদ দিতে হয় তাও ১২ শতাংশ থেকে কমিয়ে ৯ শতাংশ করা হয়েছে। এ ছাড়া পণ্য পরিষেবা কর তথা জিএসটি রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে ৩০শে জুন করা হয়েছে। ব্যবসায়ী থেকে আমজনতা সকলের হাতেই নগদ অর্থের টান রয়েছে। সকলের হাতে নগদের জোগান বাড়াতেই কেন্দ্র এমন সিদ্ধান্ত নিয়েছে বলে অনেকে মনে করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *