India Slips in Global GDP:to 7th Spot

India in Global GDP: সূচকে এক ধাপ নামল ভারত

কলকাতা

২০১৮ সালে ভারত তার জিডিপি (India in Global GDP) ২.৭০ লক্ষ কোটি ডলারে থেকে সপ্তম স্থান দখল করে। ষষ্ঠ স্থানে চলে এসেছে ফ্রান্স।

India in Global GDP: ভারতীয় অর্থনীতি একটু অস্বস্তিতে| বিশ্ব ব্যাঙ্কের রিপোর্টে কিছুটা অবনমন ঘটেছে মোদী সরকারের অর্থনীতির ফলাফল। জিডিপির নিরিখে এক ধাপ নেমে ভারতের স্থান হল সপ্তমে। ২০১৭ সালে যেখানে পঞ্চম স্থানে থাকা ব্রিটেনের ঘাড়ে নিশ্বাস ফেলছিল, এ বার ফ্রান্সের পিছনে চলে গেল ভারত। ওয়ার্ল্ড ব্যাঙ্কের এই রিপোর্টে বেশ ধাক্কা খেলে মোদীর স্বপ্নের ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতি।

বিশেষজ্ঞরা বলছেন, অর্থনৈতিক বিকাশের গতি কমে যাওয়া ও মার্কিন ডলারের তুলনায় বার বার ভারতীয় মুদ্রামানের অবনমনের কারণেই ২০১৭-র চেয়ে জিডিপি-র নিরিখে পিছিয়ে পড়েছে ভারত। জিডিপি-র পরিমাণ ছিল ২.৭ লক্ষ কোটি ডলার। তালিকার প্রথম চারটি জায়গায় একই আছে। জিডিপি-র বিচারে ২০১৭-র মতোই আমেরিকা আছে ১ নম্বরে,দুইয়ে চীন ও তিন নম্বরে জাপান।

২০১৮ সালে ভারত তার জিডিপি ২.৭০ লক্ষ কোটি ডলারে থেকে সপ্তম স্থান দখল করে। ষষ্ঠ স্থানে চলে এসেছে ফ্রান্স। এবারে বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন স্বপ্ন দেখান ২০২৪ সালে অর্থনীতি নিয়ে যাওয়া হবে ৫ লক্ষ কোটি ডলারে। আজ যদি এই অর্থনীতি ঠিকঠিক হত, তাহলে বিশ্ব ব্যাঙ্কের এই রিপোর্ট অনুযায়ী ৩ নম্বর স্থানে থাকত ভারত।

এতো উন্নতির ঘনঘটা সত্ত্বেও ভারতের সূচক বিশ্ব ব্যাংকার কাছে শুধু পিছিয়ে পড়ছে | মোদী সরকারের ঝুলি ভর্তি অঙ্গীকার, ভোটের ময়দান গরম করার জন্য যথেষ্ট | ভোট হয়ে গেলেই, আবার নতুন ভোটের প্রস্তুতি, ভোটার কিন্তু নাজেহাল | কালো টাকা তো দূরে থাক, বেকারত্ব থেকে ভারতমালা, সাগরমালা থেকে র্যাম মন্দির সবেতেই বিফল মোদী | সফল কেবলমাত্র বিদেশ নীতি ও প্রতিরক্ষা ব্যাবস্থায় |

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *