Indian Army, Airforce and Navy Gets Together to Tackle Kashmir Tension

Kashmir Tension: সেনাবাহিনী, নৌসেনা, বায়ুসেনা যৌথভাবে

কলকাতা

মস্ত অভিযান শুরু করতে চলেছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক। এই প্রথমবার সেনা, নৌসেনা ও বায়ুসেনাকে একসঙ্গে কাশ্মীরে (Kashmir Tension) নিয়োগ করা হল।

জম্মু-কাশ্মীরের তীব্র সন্ত্রাস লেগেই আছে। সেই পরিস্থিতি দমনে সম্ভবত মস্ত অভিযান শুরু করতে চলেছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক। এই প্রথমবার সেনা, নৌসেনা ও বায়ুসেনাকে একসঙ্গে কাশ্মীরে (Kashmir Tension) নিয়োগ করা হল। আর্মির প্যারা স্পেশাল ফোর্স, নেভির মেরিন কম্যান্ডোস এবং এয়ার ফোর্সের গৌড় বাহিনীকে কাশ্মীরে নিয়োগ করা হয়েছে। প্রতিরক্ষার তিনটি বাহিনীকে মিশিয়ে সম্প্রতি গঠন করা হয়েছে আর্মড ফোর্সেস স্পেশাল অপারেশন ডিভিশন। এই ডিভিশনকেই এই প্রথমবার নিয়োগ করা হল কাশ্মীরে। কাশ্মীরের যে সব জায়গা সন্ত্রাসের জন্য কুখ্যাত, সেই সব জায়গাগুলিতেই কাজ করবে তিন বাহিনী একসঙ্গে। যা এর আগে কখনো হয়নি।

কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পরেও একের পর এক জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। উপত্যকা থেকে জঙ্গিদের নিশ্চিহ্ন করতে আর বেশি অপেক্ষা করতে নারাজ কেন্দ্র। এবার একেবারেই শান্তি স্থাপনে মরিয়া সরকার। সেকারণে সেনা, নৌসেনা, বায়ুসেনা তিন বাহিনীকেই কাজে লাগিয়েছে তারা। প্রতিরক্ষার তিনটি বাহিনীকে মিশিয়ে সম্প্রতি গঠন করা হয়েছে আর্মড ফোর্সেস স্পেশাল অপারেশন ডিভিশন। এই ডিভিশনকেই প্রথমবার নিয়োগ করা হল কাশ্মীরে।আর্মির প্যারা স্পেশাল ফোর্সের পাশাপাশি খুব শিগগিরই মেরিন কম্যান্ডোস এবম গৌড় বাহিনীকে কাশ্মীরে সন্ত্রাস দমনে পুরোপুরি ভাবে নিয়োগ করা হবে।

এই বাহিনীকে শুধু শ্রীনগর শহরেই নয় গ্রামীণ এলাকায় পাঠিয়ে কাজ করানো হবে।
মেরিন কম্যান্ডোসকে আপাতত উলার লেকার আশপাশের এলাকার দায়িত্ব দেওয়া হয়েছে। গৌড় বাহিনীকে দায়িত্ব দেওয়া হয়েছে লোলাব এবং হাজিন এলাকার। এই ডিভিশনের প্রথম প্রধান নিযুক্ত করা হয়েছে মেজর জেনারেল অশোক ধিংরাকে। রাষ্ট্রীয় রাইফেলসের সঙ্গে এই বাহিনী অ্যান্টি টেরোরিস্ট অভিযানে নামবে। মেরিন কম্যান্ডোসকে আপাতত উলার লেকার আশপাশের এলাকার দায়িত্ব দেওয়া হয়েছে। গৌড় বাহিনীকে দায়িত্ব দেওয়া হয়েছে লোলাব ও হাজিন এলাকার। এয়ারফোর্স গার্ড স্পেশাল ফোর্স কাজ করছে কাশ্মীরের বিভিন্ন এলাকায়। দেশবাসীকে নিরাপত্তা দিতে মরিয়া কেন্দ্রীয় সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *