Indian Constitution Day or National Law Day

Indian Constitution Day: ভারতের সংবিধান দিবস

কলকাতা

সম্মান জানাতেই ২০১৫ সাল থেকে আজকের দিনটি ভারতীয় রাজনীতিতে সংবিধান দিবস (Indian Constitution Day) হিসেবে পালিত হচ্ছে।

পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক দেশ আমাদের ভারতবর্ষ। ভারতের সংবিধান ভারতীয় প্রজাতন্ত্রের সর্বোচ্চ আইন। এই সংবিধানে সরকারের গঠন, কার্যপদ্ধতি, ক্ষমতা ও কর্তব্য নির্ধারণ; মৌলিক অধিকার, রাষ্ট্রপরিচালনার নির্দেশমূলক নীতি, এবং নাগরিকদের কর্তব্য নির্ধারণের মাধ্যমে দেশের মৌলিক রাজনৈতিক আদর্শের রূপরেখাটি নির্দিষ্ট করা হয়েছে। ১৯৪৯ সালের ২৬শে নভেম্বর গণপরিষদে গৃহীত হয়। ১৯৫০ সালের ২৬শে জানুয়ারি থেকে এই সংবিধান কার্যকরী হয়। ভারতে প্রথম সংবিধান রচনা করেছিলেন তৎকালীন আইনমন্ত্রী ড. ভীম রাও আম্বেদকর। দেশের প্রতি, গণতন্ত্রের প্রতি তাঁর এই অবদানকে সম্মান জানাতেই ২০১৫ সাল থেকে আজকের দিনটি ভারতীয় রাজনীতিতে সংবিধান দিবস (Indian Constitution Day) হিসেবে পালিত হচ্ছে।

“সমাজতান্ত্রিক”, “ধর্মনিরপেক্ষ” ও “সংহতি” এবং সকল নাগরিকের মধ্যে “ভ্রাতৃভাব” – এই শব্দগুলি ১৯৭৬ সালে একটি সংবিধান সংশোধনীর মাধ্যমে সংবিধানের সঙ্গে যুক্ত করা হয়। সংবিধানে মোট ২৪টি অংশে ৪৪৮টি ধারা, ১২টি তফসিল এবং ১১৩টি সংশোধনী বিদ্যমান।ভারতের সংবিধানের ইংরেজি সংস্করণে মোট শব্দসংখ্যা ১১৭,৩৬৯। এই সংবিধানের প্রবর্তনের সঙ্গে সঙ্গে পূর্বপ্রচলিত ১৯৩৫ সালের ভারত শাসন আইনের অবসান ঘটে। ভারতীয় সংবিধানের খসড়া চূড়ান্তকরণকারী কমিটির প্রধান ছিলেন বিআর আম্বেদকর। খসড়াটি তৈরি করতে সময় লেগেছিল ২ বছর ১১ মাস ১৭ দিন।

ড। আম্বেডকর ছাড়াও এই কমিটিতে আরও ছয় জন সদস্য ছিলেন। কমিটি একটি খসড়া সংবিধান প্রস্তুত করে সেটি ১৯৪৭ সালের ৪ নভেম্বরের মধ্যে গণপরিষদে পেশ করেন। একাধিকবার পর্যালোচনা ও সংশোধন করার পর ১৯৫০ সালের ২৪শে জানুয়ারি গণপরিষদের মোট ৩০৮ জন সদস্য সংবিধান নথির দুটি হস্তলিখিত কপিতে সই করেন। দুই দিন বাদে এই নথিটি ভারতের সর্বোচ্চ আইন ঘোষিত হয়। প্রধানমন্ত্রী জানান, এবছরের সংবিধান দিবস অন্যান্য বছরের থেকে আরও গুরুত্বপূর্ণ কারণ, এবছর সংবিধান তৈরির ৭০ বছর পূর্ণ করল দেশ। ভারতীয় সংবিধান গৃহীত হওয়ার ৭০ বছর পূর্তি উপলক্ষে আজ ২৬শে নভেম্বর সংসদের উভয় কক্ষেই একটি যৌথ অধিবেশন অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *