Indian railways cancelling 17 pairs of train in Howrah and Sealdah division

হাওড়া ও শিয়ালদহের ১৭ জোড়া ট্রেন বন্ধ হবে

কলকাতা পশ্চিমবঙ্গ

এবার একসাথে হাওড়া ও শিয়ালদহ (Howrah and Sealdah) বিভাগে ১৭ জোড়া ট্রেন বন্ধ করে দেওয়া হচ্ছে। খরচ কমাতে ট্রেন তুলে দেওয়ার পরিকল্পনা নেওয়া …

নিজস্ব সংবাদদাতা: প্রাকৃতিক দুর্যোগ, হলতাল বা যুদ্ধ ছাড়াই ট্রেন বন্ধ করা হচ্ছে। ভারতীয় রেলের বিস্তার গর্বের বিষয়। প্রতিদিন কয়েক লক্ষ মানুষ এই যানবাহনের সঙ্গী হয়। যদিও বর্তমানের ভাইরাসের প্রভাবে তা থেমেছে। কিন্তু এবার একসাথে হাওড়া ও শিয়ালদহ (Howrah and Sealdah) বিভাগে ১৭ জোড়া ট্রেন বন্ধ করে দেওয়া হচ্ছে। খরচ কমাতে ট্রেন তুলে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।

[ আরো পড়ুন ] রাজ্যে ৩১শে জুলাই পর্যন্ত বন্ধ লোকাল-মেট্রো রেল

দেশের রেলমন্ত্রী পীযূষ গোয়েল তিন হাজার ট্রেন বন্ধের নির্দেশ দিয়েছেন। রেলে কর্মী নিয়োগ বন্ধ থেকে পঞ্চাশ শতাংশ স্বেচ্ছা অবসর আগেই নেওয়া হয়েছে। রেল-কর্তৃপক্ষ মনে করছেন, যে-সব রুটে বেশি ট্রেন আছে সেখানে বাড়তি ট্রেন কমানো প্রয়োজন। অধিকাংশ স্টেশনে থামে, দীর্ঘ পথ অতিক্রম করে, এমন অনেক ট্রেন অকারণ রেললাইন আটকে রাখে।

Indian minister of Railways and Commerce & industry Piyush Goyal
Indian minister of Railways and Commerce & industry Piyush Goyal

এই যুক্তিতে ১১২টি স্টেশনে থামা তুফান এক্সপ্রেস বন্ধ করার প্রস্তাব দিয়েছেন রেল আধিকারিকেরা। হাওড়া ও শ্রীগঙ্গানগরের মধ্যে সরাসরি কোনও ট্রেন নেই। তবু দিল্লি পর্যন্ত প্রায় সাত জোড়া ট্রেন আছে। এই ট্রেন বাতিল করলে অতিরিক্ত রেক বাঁচানো যাবে। আবার সোনালি চতুর্ভুজের অন্যতম হাওড়া-দিল্লি পথ অনেকটা খালি রাখা সম্ভব হবে।

[ আরো পড়ুন ] এখনই ভোট হলে জিতবে তৃণমূল শুরু হয়েছে জোটের অঙ্ক

এই বাতিল হতে চলা ট্রেনগুলির মধ্যে আছে, রামপুরহাট-হাওড়া ইন্টারসিটি ত্রি-সাপ্তাহিক, রামপুরহাট-বর্ধমান ত্রি-সাপ্তাহিক, আনন্দবিহার-শিয়ালদহ এক্সপ্রেস, হাওড়া-আনন্দবিহার সাপ্তাহিক যুব এক্সপ্রেস, হাওড়া-এনজেপি সাপ্তাহিক যুবা এক্সপ্রেস, কলকাতা-পাটনা এক্সপ্রেস-সহ আরও ১১ জোড়া মেল, এক্সপ্রেস ও প্যাসেঞ্জার ট্রেন। আগামী জুলাই মাসে নতুন টাইম টেবিলে এই বাতিল কার্যকর হতে চলেছে। টিকিটের চাহিদা থাকলেও, রেলদপ্তর বিকল্প রাস্তায় হাঁটতে চাইছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *