ISRO Successfully Launched Chandrayaan-2

সাফল্যের সাথে উৎক্ষেপিত হল চন্দ্রযান-২, ১৬ মিনিটে পৌঁছাবে নির্দিষ্ট কক্ষপথে

কলকাতা

ভারতের শ্রীহরিকোটার ( Sriharikota Range ) সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র (Satish Dhawan Space Center) থেকে যাত্রা শুরু করলো ভারতের দ্বিতীয় চন্দ্রযান।

আজ সোমবার, ঠিক দুপুর ২টো ৪৩ মিনিটে চন্দ্রযান-২-কে নিয়ে চাঁদের দেশে পারি দিলো জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভিহেকল (GSLV)। ভারতের শ্রীহরিকোটার ( Sriharikota Range ) সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র (Satish Dhawan Space Center) থেকে যাত্রা শুরু করলো ভারতের দ্বিতীয় চন্দ্রযান (Chandrayaan-2)। আগের বার প্রযুক্তিগত সমস্যা শুধরিয়ে ইসরোর (ISRO) বিজ্ঞানীরা জানিয়েছিলেন প্রস্তুতি পর্বে কোনও সমস্যা নেই। সব কিছু ঠিক পথে এগিয়েছে। গোটা দেশবাসী জানাচ্ছে শুভেচ্ছা|

ISRO Successfully Launched Chandrayaan-2
ISRO Successfully Launched Chandrayaan-2

ভারতের সব থেকে শক্তিশালী রকেট জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভিহেকেল মার্ক থ্রি-এর মাধ্যমে চাঁদে পাঠানো হচ্ছে চন্দ্রযান-২। এই লঞ্চ ভিয়েকেল-এ থাকছে একটি অর্বিটার, বিক্রম নামের একটি ল্যান্ডার এবং রোভার প্রজ্ঞান। জানা যাচ্ছে, সেপ্টেম্বরে পৌঁছে যাবে চাঁদের বুকে। চন্দ্রযান-২-এর অভিযানে খরচ প্রায় ১,০০০ কোটি টাকা। ৩.৮ টনের এই চন্দ্রযানের অর্বিটারটি চন্দ্রপৃষ্ঠের ও চাঁদের খনিজের ছবি তুলবে ও ম্যাপিং করবে।

উৎক্ষেপণের ঐতিহাসিক মূহুর্তের সাক্ষী থাকতে শ্রীহরিকোটার গ্যালারিতে উপস্থিত ছিলেন প্রায় ৭,৫০০ দর্শক।দর্শকদের যাতে সময়ে পৌঁছতে সমস্যা না হয়, সেই দিকেও ব্যবস্থা করে ইসরো। অন্ধ্রপ্রদেশ সরকারের পরিবহন দফতরকে আগাম জানায় ইসরো। তাই সুল্লুরুপেত্রা থেকে রকেট পোর্ট পর্যন্ত ছিল একাধিক ‘সাটেল’ গাড়ি।শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রে বানানো হয়েছে বিশাল ভিউয়িং গ্যালারি। এই গ্যালারিতে প্রায় ১০,০০ দর্শক দেখবেন এই সাফল্যের যাত্রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *