ISRO Waiting For the Orbiter of NASA to Get Lander Vikram Update

Lander Vikram Update: নাসার অরবিটার খোঁজ চালাবে

কলকাতা

এবার বিক্রমের বর্তমান অবস্থা (Lander Vikram Update) ঠিক কী, তা জানতে ইসরোর পাশে দাঁড়িয়েছে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা।

ব্যর্থতার মাঝে দেখা দিচ্ছে সামান্য আশার আলো। চলতি মাসের গত ৭ই সেপ্টেম্বর চাঁদে পা রাখার আগে মাত্র ৪০০ মিটার উচ্চতার মধ্যে ইসরোর গ্রাউন্ড কন্ট্রোলের সঙ্গে ল্যান্ডারের (Lander Vikram Update) যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সেখান থেকে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে ইসরো, যাতে কোনওভাবে ল্যান্ডারের সঙ্গে পুনরায় যোগাযোগ স্থাপন করা যায়। অরবিটারের সাহায্যে একটি থার্মাল ইমেজও তুলেছে ইসরো। ফলে পরিষ্কার হওয়া গেছে, চাঁদেই রয়েছে চন্দ্রযান ২–এর ল্যান্ডার। ল্যান্ডারের কোনও পূর্ণাঙ্গ ছবি তুলতে ব্যর্থ হয়েছে ইসরো। কিন্তু এবার বিক্রমের বর্তমান অবস্থা ঠিক কী, তা জানতে ইসরোর পাশে দাঁড়িয়েছে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা। ভারতের চন্দ্রযান ২–এর ল্যান্ডারের খোঁজ চালাবে ইসরো। এই মুহূর্তে নাসার একটি লুনার অরবিটার চাঁদকে প্রদক্ষিণ করছে।

নাশ্যানাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিসট্রেশনের অরবির্টার আজই পৌঁছে যাবে চন্দ্রায়ন ২ -র ল্যান্ডার বিক্রমের কাছে ৷ গত দশ দিন ধরে পৃথিবীর সঙ্গে যংযোগ হারিয়েছে ল্যান্ডার বিক্রম ৷ এবার তাই নাসা দায়িত্ব নিয়েছে যাতে তার সঙ্গে কোনও রকম সংযোগ করা যায় ৷ নাসার LRO ইতিমধ্যেই জানিয়েছে চন্দ্রযানের উপস্থিতির কারণে চাঁদের অ্যাটমোসফিয়ারে পরিবর্তন সাধিত হয়েছে ৷ রকেট অ্যাফ্লুয়েন্ট বেরোনোর কারণে চাঁদের আবহাওয়ায় পরিবর্তন হয়েছে ৷ ফ্লাইওভার ইমেজারি থেকে ল্যান্ডার বিক্রমের জন্য আগের ও পরের সব ছবি পাঠাবে নাসার সাহায্যকারী দল ৷

আজ মঙ্গলবার ওই লুনার অরবিটারটিকে ল্যান্ডার বিক্রমের খুব কাছাকাছি নিয়ে যাওয়া হবে। নাসার অরবিটারটির কাজ হবে, ল্যান্ডারের একটি পূর্ণাঙ্গ ছবি তুলে আনা। নাসার অরবিটারে উচ্চক্ষমতা সম্পন্ন ক্যামেরা রয়েছে যা কিনা দূর থেকে ল্যান্ডারের ভাল ছবি তোলার ক্ষমতা রাখে। সেই ছবি নাসায় পৌঁছালে নাসা ছবিটিকে ইসরোর গ্রাউন্ড কন্ট্রোলে পাঠিয়ে দেবে। ল্যান্ডার বর্তমানে কী অবস্থায় আছে, তা ওই পূর্ণাঙ্গ ছবি দেখে পরিস্কার হয়ে যাবে ভারতের ইসরোর বিজ্ঞানীদের। এখন থেকেই স্পষ্ট হবে, চাঁদে অবতরণের সমস্যা ঠিক কোথায় ছিল। দেশের পরবর্তী অভিযানকে আরও সমৃদ্ধ করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *