Ist Indian Assembly Passed Congratulatory Motion of CAA in Goa

CAA in Goa: গোয়া দেশের প্রথম রাজ্য হিসেবে সিএএ সমর্থনে

কলকাতা

প্রতিবাদে যখন প্রায় গোটা দেশ মুখর, তখন উলটো দিকে সিএএ-র সমর্থনে রাজ্য বিধানসভায় অভিনন্দন মোশন আনল গোয়া (CAA in Goa)।

এই প্রথম এক উল্টো সুর, গেরুয়া শিবিরে স্বস্তি অন্য। একটু দেরি হলেও ব্যতিক্রমের এই বিষয়কে ভালোভাবে সামনে এনে প্রচার করতে মরিয়া কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব। নাগরিকত্ব আইনের প্রতিবাদে যখন প্রায় গোটা দেশ মুখর, তখন উলটো দিকে সিএএ-র সমর্থনে রাজ্য বিধানসভায় অভিনন্দন মোশন আনল গোয়া (CAA in Goa)। বিজেপি শাসিত এই রাজ্যের মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত এই কথা জানিয়েছেন। গোয়া বিধানসভায় এই অভিনন্দন মোশন গৃহীত হয় বলে জানিয়েছেন তিনি।

Ist Indian Assembly Passed Congratulatory Motion of CAA in Goa
Ist Indian Assembly Passed Congratulatory Motion of CAA in Goa

সংসদে বিলটি পাস হওয়ায় দেশ জুড়ে বিক্ষোভ শুরু হয়েছিল। কংগ্রেস এবং অন্যান্য বিরোধী দলগুলি এই নতুন আইনের বিরোধিতায় পথে নেমেছে। পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে ধর্মীয় নিপীড়ন থেকে বাঁচতে ভারতে পালিয়ে আসা অ-মুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে নতুন আইনে। গোয়া প্রদেশ কংগ্রেস কমিটির প্রাক্তন সভাপতি জন সিএএ-কে “ভালো” আইন বলে অভিহিত করে সাধারণ মানুষের কাছে তা গ্রহণযোগ্য হওয়া উচিত বলে মন্তব্য করেন।

তিনি বলেন, “সংসদে যখন কোনো আইন পাস করা হয়, তখন তা নিয়ে কাউকে রাস্তায় এর বিরুদ্ধে কিছু বলতে উদ্বুদ্ধ করা উচিত নয় বিরোধীদের”। গোয়ার মুখ্যমন্ত্রীর দাবি, ‘আমি খুবই আনন্দিত যে গোয়ার মানুষ আমাদের এই অভিনন্দন মোশন পাশ করার অধিকার দিয়েছেন। গোয়াবাসী এই ঐতিহাসিক আইনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে কৃতজ্ঞ।’ আসলে ৪০ আসনের গোয়া বিধানসভায় শাসক বিজেপি দলের কাছে স্পিকার-সহ রয়েছেন ২৭ জন বিধায়ক। এই বিপরীত ঘূর্ণবর্ত কোনদিকে যাবে, সেটাই দেখার!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *