Jammu Internet Service Status

Jammu Internet Service: ৫ জেলায় চালু ইন্টারনেট পরিষেবা

কলকাতা

নিয়মের চাও অনেকটাই নরম করা হয়েছে। আজ সকাল থেকেই জম্মু-কাশ্মীরের পাঁচ জেলায় চালু হল ২জি ইন্টারনেট পরিষেবা (Jammu Internet Service)।

অনেকটা স্বাভাবিকের পথে উত্তরের জম্মু-কাশ্মীর। টেলিফোন ও মোবাইল পরিষেবার উপর নিয়মের চাও অনেকটাই নরম করা হয়েছে। আজ সকাল থেকেই জম্মু-কাশ্মীরের পাঁচ জেলায় চালু হল ২জি ইন্টারনেট পরিষেবা (Jammu Internet Service)। এছাড়া চালু করা হয়েছে কাশ্মীরের ১৭টি টেলিফোন এক্সচেঞ্জ। জানা যাচ্ছে,জম্মু, রেসাই, সাম্বা, কাঠুয়া এবং উধমপুর জেলায় শনিবার সকাল থেকেই চালু হয়েছে ২জি ইন্টারনেট পরিষেবা। প্রায় ১০০টি টেলিফোন এক্সচেঞ্জের মধ্যে আপাতত এই ১৭টি চালু করা হলেও শিগগিরই সবগুলিই চালু করে দেওয়া হবে। আজ বৃহস্পতিবার জম্মুর দোদা, কিস্তওয়ার, রম্বন, রাজৌরি ও পুঞ্চ জেলায় মোবাইল ফোনের পরিষেবা চালু করে দেওয়া হয়েছে। রাজ্যপাল সত্যপাল সিংহ জানিয়েছেন, কাশ্মীরে ১১১টি পুলিশ স্টেশনের ৮১টি দিনের বেলায় নিরাপত্তার কড়াকড়ি শিথিল করা হয়েছে।

কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল নিয়ে কেন্দ্র এবং জম্মু ও কাশ্মীর সরকারকে নোটিশ পাঠিয়েছে দেশের সুপ্রিম কোর্ট। কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা প্রত্যাহারের কেন্দ্রীয় সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে যে মামলা আনা হয়েছে, সেগুলিকে পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চে পাঠানো হয়েছে। মামলাগুলির শুনানি হবে এবছরের অক্টোবরে। গতকাল বুধবার শীর্ষ আদালতকে নোটিশ না-পাঠানোর জন্য আবেদন জানিয়েছিলেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, সামনের অক্টোবরের প্রথম সপ্তাহে পাঁচ বিচারপতির বেঞ্চ এই মামলাগুলি শুনবে।

সংসদে পাশ হওয়া ‘জম্মু-কাশ্মীর পুনর্গঠন আইন, ২০১৯’ এবং এই সংক্রান্ত রাষ্ট্রপতির নির্দেশকে চ্যালেঞ্জ করে অনেকগুলি মামলা হয়েছে শীর্ষ আদালতে। আজ সেই মামলাগুলিই প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এস এ বোবদে এবং বিচারপতি এস এ নাজিরের বেঞ্চে পৌঁছায় । কেন্দ্র ও জম্মু-কাশ্মীর প্রশাসনকে নোটিস পাঠিয়ে সাত দিনের মধ্যে জবাব চেয়েছে দেশের শীর্ষ আদালত। পাকিস্তান এবং ৩৭০ রদের বিরোধীরা সর্বোচ্চ আদালতের শুনানির দিকে রাষ্ট্রপুঞ্জের দৃষ্টি আকর্ষণ করবে বলে জানা যাচ্ছে। দুই পক্ষের আইনজীবীদের যুক্তি-পাল্টা যুক্তির মধ্যে বিচারপতিরা বলেন, ‘‘আমরা জানি, আমাদের কী করতে হবে। আমরা নির্দেশ দিয়ে দিয়েছি। সেটা আর পাল্টাব না।’’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *