J&K Internet Service Restored

J&K Internet: ইন্টারনেট চালু, বন্ধ সোশ্যাল মিডিয়া

কলকাতা

পাঁচ মাসেরও বেশি সময় হয়ে গেল, ইন্টারনেট যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে রয়েছে জম্মু-কাশ্মীর (J&K Internet)। গত বছরের অক্টোবর মাসে পোস্টপেড …

কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হওয়ার ইঙ্গিত মিলছে। পাঁচ মাসেরও বেশি সময় হয়ে গেল, ইন্টারনেট যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে রয়েছে জম্মু-কাশ্মীর (J&K Internet)। গত বছরের অক্টোবর মাসে পোস্টপেড ফোনের উপর থেকে নিষেধাজ্ঞা উঠলেও, চালু হয়নি ইন্টারনেট। গত সপ্তাহেই একটি শুনানিতে সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল, ইন্টারনেটের অধিকার এখন মানুষের মৌলিক অধিকারের মধ্যেই পড়ে। সেই সূত্র ধরে ব্রডব্যান্ড পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিল প্রশাসন। পোস্টপেইড নম্বরগুলিতে ফের চালু হচ্ছে টুজি ইন্টারনেট পরিষেবাও।

J&K Internet Service Restored
J&K Internet Service Restored

আজ বুধবার থেকে কাশ্মীরে আংশিকভাবে ফিরল ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা । তবে এই পরিষেবা দেওয়া হবে বিশেষ কিছু জায়গায়। ধাপে ধাপে গোটা উপত্যকা ব্রডব্যান্ডের আওতায় আসবে। তিন পাতার নির্দেশিকায় জানানো হয়েছে, কাশ্মীরে বাড়তি ৪০০ ইন্টারনেট কিয়স্ক বসানো হবে। ব্যাংক, হাসপাতাল, সরকারি অফিসের মতো যে সব সংস্থা জরুরি পরিষেবা দেয়, সেখানে ব্রডব্যান্ড পরিষেবা দেবে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডাররা।

গত বছরের অগস্ট মাসের ৫ তারিখে জম্মু ও কাশ্মীর থেকে প্রত্যাহার করা হয় ৩৭০ ধারা। দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয় রাজ্যকে। রাজ্যের এই বিশেষ অধিকার তুলে নেওয়ার পর থেকেই অশান্তির আশঙ্কায় ইন্টারনেট বন্ধ রয়েছে জম্মু ও কাশ্মীরে। উপত্যকার অর্থনীতিক অন্যতম ভিত্তি যেহেতু পর্যটন, তাই পর্যটন সংস্থাগুলি ও হোটেলেও ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা চালু করা হয়েছে। দু’‌দিন পর ব্রডব্যান্ড পরিষেবা ফিরবে উত্তর কাশ্মীরের অন্তর্গত কুপওয়াড়া, বন্দিপোড়া, বারামুল্লায়। তার ঠিক দু’‌দিন পর ব্রডব্যান্ড পরিষেবা ফিরবে দক্ষিণ কাশ্মীরের অন্তর্গত পুলওয়ামা, কুলগাম, শোপিয়ান, অনন্তনাগে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *