Johnson & Johnson Fined in Landmark Opioid Epidemic Trial

Johnson & Johnson Fined: ৫৭ কোটি ২০ লাখ ডলার জরিমানা

কলকাতা

ওষুধ ও প্রসাধন সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসনকে ৫৭ কোটি ২০ লাখ ডলার জরিমানা (Johnson & Johnson Fined) করেছেন।

জনসন অ্যান্ড জনসন কোম্পানি পৃথিবীর মধ্যে বিখ্যাত। যুক্তরাষ্ট্রের ওকলাহোমার একটি আদালত ওষুধ ও প্রসাধন সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসনকে ৫৭ কোটি ২০ লাখ ডলার জরিমানা (Johnson & Johnson Fined) করেছেন। এই প্রসিদ্ধ কোম্পানিটির বিরুদ্ধে মাদকাসক্তিজনিত সংকটে রসদ জোগানের অভিযোগে এ জরিমানা করা হয়েছে। ক্লিভল্যান্ড কাউন্টি, ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক থাড বাল্কম্যান এক রায়ে এই আদেশ দিয়েছেন।তবে রায়ের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছে জনসন অ্যান্ড জনসন কর্তৃপক্ষ। জানা যাচ্ছে, নিষিদ্ধ ওপিওয়েড তৈরিকারক ও বিতরণকারীদের বিরুদ্ধে দায়ের করা হাজারখানেক মামলার মধ্যে জেঅ্যান্ডজের বিরুদ্ধে মামলাটিই প্রথম আদালতে উঠল।

আসলে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিভাগের বরাত দিয়ে রাষ্ট্রপক্ষে এ মামলার শুনানিতে বলা হয়, আসক্তি সৃষ্টিকারী ওষুধ বা অপিওয়েডের মাত্রাতিরিক্ত ব্যবহারের কারণে ১৯৯৯ সাল থেকে ২০১৭ সালের মধ্যে প্রায় চার লাখ মানুষের মৃত্যু হয়েছে। ওকলাহোমা অঙ্গরাজ্যের বিচারকদের দেওয়া তথ্য অনুযায়ী, অপিওয়েডের মাত্রাতিরিক্ত ব্যবহারে ২০০০ সালের পর থেকে কেবল ওকলাহোমাতেই মারা গেছেন অন্তত ছয় হাজার মানুষ। জনসাধারণের স্বাস্থ্য সংকট তৈরির কারণ হিসাবে জনসনের কথা উল্লেখ করে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা বলেছেন, জনসনের বিপণন কৌশলের কারণেই চিকিৎসকরা প্রেসক্রিপশনে অপিওয়েডের নাম লিখে গেছেন। ফলে এই আসক্তি তৈরীকারী ওষুধের অতিরিক্ত ব্যবহার বহু মানুষের মৃত্যুর কারণ।

এর আগেও জনসন অ্যান্ড জনসনের বিরুদ্ধে পণ্যে ক্ষতিকর পদার্থ ব্যবহারের অভিযোগ ওঠে। তাদের বেবি পাউডার ব্যবহারের কারণে ক্যানসার আক্রান্ত হয়ে মারা যাওয়া এক নারীর পরিবারকে ৭০ লাখ ২০ হাজার ডলার ক্ষতিপূরণ দিতে আদেশ দেয় মিজৌরির একটি আদালত। জেঅ্যান্ডজে দাবি করে কোম্পানিটি মাত্র ১ শতাংশ ওপিওয়েড বিক্রি করে থাকে। সরকারি কৌঁসুলিরা বলেন, তারা বাকি ওষুধ বিক্রি করে থার্ড পার্টির কাছে। তবে জনসন অ্যান্ড জনসন তাদের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি, ওষুধ বিক্রির জন্য প্রচারণার সময় তারা যা বলে, তার সবগুলোরই বিজ্ঞানসম্মত ভিত্তি আছে। আর ওষুধের ক্ষেত্রে ওপিওয়েড নির্দিষ্ট মাত্রায় ব্যবহার করা হয়েছে বলেও জানিয়েছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *