Kashmir Issue Gets Easier As Schools Opening From Monday

Kashmir Issue: ল্যান্ডলাইন চালু, সোমবার থেকে খুলবে স্কুল

কলকাতা

Kashmir Issue: আইনশৃঙ্খলা বজায় রাখার জন্যই কিছু মানুষকে আটক করা হয়েছে। কিছু মিডিয়া সেন্টার খুলেছে ও কেবল টিভিও চালু হয়েছে।

Kashmir Issue: স্বাধীনতা দিবসের পর ধীরে ধীরে স্বাভাবিক হতে চলেছে জম্মু ও কাশ্মীর। আশা করা যায় এই সপ্তাহের শেষদিকে অনেকটাই স্বাভাবিক হয়ে যাবে কাশ্মীর উপত্যকা। শ্রীনগরে এই কথা জানালেন জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব বিভিআর সুব্রহ্মণ্যম। দেশের গোয়েন্দা দপ্তর জানাচ্ছে, উপত্যকায় বন্ধ ডাকতে পারে বেশ কিছু জঙ্গি সংগঠন ও গোষ্ঠী।

একথা মাথায় রেখেই এখনও বিভিন্ন জায়গায় বিধিনিষেধ চালু রাখা আছে। এখানকার ২২টি জেলার মধ্যে ১২টি জেলায় জীবনযাত্রা মোটেরউপর স্বাভাবিক আছে। আর ৫ জেলায় আংশিক বিধিনিষেধ থাকলেও এখনও প্রর্যন্ত এক জনেরও মৃত্যু ঘটেনি। আইনশৃঙ্খলা বজায় রাখার জন্যই কিছু মানুষকে আটক করা হয়েছে। কিছু মিডিয়া সেন্টার খুলেছে ও কেবল টিভিও চালু হয়েছে।

ইদের দিন বিধিনিষেধ পরিস্থিতি বুঝে অকেকটাই শিথিল করা হয়েছিল। এখানকার মানুষ ইদ পালন করেছেন ও আত্মীয়দের সঙ্গে দেখা করেছেন। সপ্তাহের প্রথম দিকেই কাশ্মীরে যানবাহন চলাচলা স্বাভাবিক হয়ে যাবে। আজ শুক্রবার রাত থেকেই টেলিফোন যোগাযোগ স্বাভাবিক হবে। সামনের সোমবার থেকেই উপত্যকার স্কুল খুলবে। আজ শুক্রবার থেকেই উপত্যকায় সরকারি দফতর খুলেছে।

ভারতের কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের পর আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপ চায় ইমরান খান| তিনি জানান, কাশ্মীরিদের উপর মোদী সরকারের সেনাবাহিনীর অত্যাচার রুখতে এগিয়ে আসা উচিত আন্তর্জাতিক মহলের। কিন্তু কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক মহলের হস্তক্ষপ চাইলে, শিমলা চুক্তির কথা মনে করিয়ে দিলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেজ। দুই প্রতিবেশী দেশকে সর্বাধিক সংযম দেখানোরও আবেদন জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *