Kashmir Postpaid Connection will be Restored from Monday

Kashmir Postpaid Connection: সোমবার চালু

কলকাতা

স্বাভাবিক হওয়ার ইঙ্গিত মিলছে। আগামী সোমবার থেকে ভূস্বর্গে চালু হবে পোস্টপেইড মোবাইল (Kashmir Postpaid Connection) ফোনের সংযোগ।

ক্রমশ স্বাভাবিক হওয়ার ইঙ্গিত মিলছে। আগামী সোমবার থেকে ভূস্বর্গে চালু হবে পোস্টপেইড মোবাইল (Kashmir Postpaid Connection) ফোনের সংযোগ। আজ শনিবার একটি সাংবাদিক বৈঠকে একথা জানায় রাজ্য প্রশাসন। কেন্দ্রীয় সরকারের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সমাপ্ত করে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলকে ভাগ করার সিদ্ধান্ত নেওয়া হয়। তারপর দেশের নিরাপত্তার জন্য জম্মু ও কাশ্মীরে মোবাইল ফোন সংযোগ সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়।

যদিও ই অঞ্চলে এখনও কড়া নিরাপত্তায় টহল দিচ্ছে সেনা। নিরাপত্তা শিথিল করা হলে জঙ্গি হানা যে মাথাচারা দেবে না, তাও বুক ঠুকে বলতে পারছে না প্রশাসন। পর্যটকদের সাহস দিতেই এবার তড়িঘড়ি ফোন পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিল। এখনই শুরু হচ্ছে না প্রিপেড মোবাইল ফোন পরিষেবা। জম্মুতে পরিষেবা চালু হলেও, উপত্যাকার ৭০ লক্ষ মানুষ এখনও বিচ্ছন্ন ফোন পরিষেবা থেকে। কেন্দ্রের আশ্বাস, ধীরে ধীরে শিথিল করা হচ্ছে কাশ্মীরে বিধি নিষেধ। সোমবার দুপুর থেকেই পোস্টপেইড মোবাইল ফোনের সংযোগ পুররুদ্ধার করা সম্ভব হবে বলে জানিয়েছেন এই রাজ্যের মুখ্যসচিব রোহিত কানসাল।

ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে জম্মু ও কাশ্মীর। গত মাসেই ল্যান্ড লাইন সংযোগ খুলে দেওয়া হয়। এবার মোবাইল পরিষেবা খুলে দেওয়ার ফলে হাঁফ ছেড়ে বাঁচলেন উপত্যকার মানুষজন।রোহিত কানসাল জানান, ‘‘উপত্যকার ১০টি জেলায় আগামী সোমবার দুপুর ১২টা থেকে মোবাইল পরিষেবা চালু হবে। যে কোনও সার্ভিস প্রোভাইডরের মোবাইল নেটওয়ার্ক কাজ করবে উপত্যকায়। সুরক্ষার দিকটা মাথায় রেখেই এগোচ্ছে প্রশাসন। ধীরে ধীরে প্রি পেড পরিষেবাও চালু করে দেওয়া হবে।’’ সম্প্রতি, ন্যাশনাল কনফারেন্সের নেতা ফারুক আবদুল্লার সঙ্গে দেখা করতে দেওয়া হয় তাঁর স্ত্রী এবং দলের নেতাদের। যদিও ফারুক, ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি-সহ একাধিক নেতা এখনও গৃহবন্দি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *