KMC will Distribute 16 Lakhs Temporary Ration Cards During COVID-19 Lockdown

Temporary Ration Card: ১৬ লক্ষ অস্থায়ী রেশন কার্ড

কলকাতা

রেশন কার্ডহীন সমস্ত মানুষকেই পাঁচ কেজি করে চাল-গম দেওয়ার নির্দেশ (Temporary Ration Card) দিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার ২৪ ঘণ্টার …

লকডাউনে মানুষ কর্মহীন গৃহবন্দী। মারণ ভাইরাসের সাথে বাড়ছে খাদ্য সংকটের ইঙ্গিত। সার্বিক পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, অনুমান করা মুর্খামির পরিচয়। রাজ্যের মুখ্যমন্ত্রী এগিয়ে এসেছেন খাদ্য সংকটের মোকাবিলায়। রেশন কার্ডহীন সমস্ত মানুষকেই পাঁচ কেজি করে চাল-গম দেওয়ার নির্দেশ (Temporary Ration Card) দিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই নথিভুক্ত অথচ রেশন কার্ড নেই এমন প্রায় ১৬ লক্ষ রাজ্যবাসীর হাতে চাল-গম পৌঁছনোর ব্যবস্থা সম্পূর্ণ করল খাদ্যদপ্তর। স্বস্তি ফিরলো সাধারণ মানুষের মধ্যে।

KMC will Distribute 16 Lakhs Temporary Ration Cards During COVID-19 Lockdown
KMC will Distribute 16 Lakhs Temporary Ration Cards During COVID-19 Lockdown

এই মুহূর্তে আড়াই লক্ষ মানুষকে অস্থায়ী রেশন কার্ড দেবে কলকাতা পুরসভা। মেয়র বলেন, “শহরের আড়াই লক্ষ মানুষের সুবিধার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ আড়াই লক্ষ মানুষকে এই অস্থায়ী রেশন কার্ড দেওয়া হবে। এতদিন পর্যন্ত অনেকেই রেশন কার্ডের জন্য আবেদন করেছেন। কিন্তু অনেকেই তা পাননি। আর তাই সকলে যাতে রেশন তুলতে কোনও সমস্যা না হয়, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই কুপন দেখালেই রেশন দেবেন ডিলাররা। এতে আড়াই লক্ষ মানুষ উপকৃত হবেন।”

এক মাস ধরে পুলিশের রক্তদান কর্মসূচি – আরও জানতে ক্লিক করুন …

খাদ্য ভবনে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের সঙ্গে জরুরি বৈঠকে বসেন কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম। এই গুরুত্বপূর্ণ বৈঠকে ছিলেন খাদ্য দপ্তরের প্রধান সচিব মনোজ আগরওয়াল, পুরকমিশনার খলিল আহমেদ, খাদ্য দপ্তরের পদস্থ আধিকারিক–সহ ডিস্ট্রিবিউটর অ্যাসোসিয়েসন, ডিলার অ্যাসোসিয়েসন, ফ্লাওয়ার মিল অ্যাসোসিয়েসন, রাইস মিল অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা। ছ’মাসের জন্য তৈরি হল রেশন কার্ডের বিকল্প নয়া ‘ফুড কুপন’। এর মধ্যে শুধুমাত্র কলকাতা পুরসভার ১৪৪ ওয়ার্ডেই ২ লক্ষ ৭৩ হাজার নথিভুক্ত প্রাপক আছেন। দূরত্ব বজায় রেখে রেশন দোকানে লাইনে দাঁড়াতে তো হবে। ঘণ্টায় ২০–২৫ জনকে যদি রেশন দেওয়া যায় তাহলে কিছুটা ভিড় নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।

রাজ্যে ৩০০০ বন্দি প্যারোলে মুক্তি – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *