Kolkata Metro gets Rs 527 crore fund boost for New Garia to Airport metro work

৫২৭ কোটি টাকা – মেট্রো নিউ গড়িয়া থেকে এয়ারপোর্ট

কলকাতা পশ্চিমবঙ্গ

নিউগড়িয়া থেকে বিমানবন্দরের (New Garia to Airport metro) কাজ শুরু হয়েও থেমে গেছে। ২০১০-২০১১ রেল বাজেটেই অন্য কয়েকটি প্রকল্পের সঙ্গেই …

নিজস্ব সংবাদদাতা: কলকাতা শহরের গর্ব মেট্রো রেল। দেশের প্রথম মেট্রো রেল এখন কলকাতার অন্যতম প্রধান যোগাযোগের মাধ্যম। প্রয়োজনের সাথে বেড়েছে এর প্রসারতা। বৃহত্তর কলকাতাকে ছুঁয়ে চলতে চায় এই পাতাল রেল। নিউগড়িয়া থেকে বিমানবন্দরের (New Garia to Airport metro) কাজ শুরু হয়েও থেমে গেছে। ২০১০-২০১১ রেল বাজেটেই অন্য কয়েকটি প্রকল্পের সঙ্গেই এয়ারপোর্ট-নিউ গড়িয়া মেট্রো প্রকল্পের ঘোষণা করেন তত্কালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই মেট্রো করিডোরের জন্য ৫২৭ কোটি টাকা অনুমোদন করল রেলদপ্তর। নিউ গড়িয়া থেকে এয়ারপোর্ট, শহরের দীর্ঘতম মেট্রো করিডোর। এই মেট্রো করিডোরের সিটি সেন্টার ২ থেকে এয়ারপোর্ট পর্যন্ত ৩.৬ কিলোমিটার দীর্ঘ মেট্রো পথের জন্য এই ৫২৭ কোটি টাকা অনুমোদন করা হয়েছে।

Kolkata Metro gets Rs 527 crore fund boost for New Garia to Airport metro work
Kolkata Metro gets Rs 527 crore fund boost for New Garia to Airport metro work

নিউ গড়িয়া স্টেশন থেকে শুরু হয়ে ইএম বাইপাস বরাবর কালিকাপুর, আনন্দপুর, রুবি, ভিআইপি বাজার, পরমা আইল্যান্ড, চিংড়িঘাটা হয়ে ডানদিকে বেঁকে নিকোপার্ক সেক্টর ফাইভ, টেকনোপলিস, নিউ টাউন হয়ে ভিআইপি রোডের ওপর হলদিরাম ছুঁয়ে মেট্রো পৌঁছবে দমদম বিমানবন্দরে। ৩২ কিলোমিটার রেলপথে মোট ২৬টি স্টেশন তৈরি হবে। সম্পূর্ণ রাস্তায় মেট্রো যাবে মাটির ওপর দিয়ে এলিভেটেড ট্র্যাকে। শুধু মাত্র বিমানবন্দর এর কাছে এসে মেট্রো লাইন সুড়ঙ্গ পথে প্রবেশ করবে এবং বিমান বন্দরটি মাটির নীচে নির্মিত হবে।

[ আরো পড়ুন ] ধর্মতলায় হবে না ২১শের সভা – ভার্চুয়াল ভাষণ বুথে স্মরণ

ভিআইপি রোডের সমান্তরালে ফ্লাইওভার তৈরি করে নিউ গড়িয়া থেকে এয়ারপোর্ট পর্যন্ত মেট্রো চালানো যেতে পারে। সেই ফ্লাইওভার তৈরির জন্য জমির সমস্যা প্রধান হয়ে ওঠে। রাজ্য সরকারের অনুরোধে কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ ভিআইপি রোডের ধারে ফ্লাইওভার নির্মাণের জন্য দিতে রাজি হয়। ফলে খরচ বেড়ে যায় অনেকটা। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের সঙ্গে আলোচনার পর এর জন্য ৫২৭ কোটি টাকা দিতে রাজি হয় রেলদপ্তর।
এই প্রকল্পে ভায়াডাক্ট, Ramp, আন্ডারগ্রাউন্ড RC বক্স, এয়ারপোর্টে রেলওয়ে ইয়ার্ড এবং এয়ারপোর্ট-সহ রবি তীর্থ ও VIP রোড দুটি স্টেশন তৈরি হবে।

[ আরো পড়ুন ] করোনার দেশজ টিকা ‘কোভ্যাক্সিন’ ১৫ই অগস্টে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *