Kolkata Police Takes A Strong Step to Protect Women

Protect Women: স্কুটি ও গাড়ি নিয়ে পথে নারী সুরক্ষা বাহিনী

কলকাতা

শহর কলকাতার নারী সুরক্ষায় (Protect Women) শহরের রাস্তায় নামছে নতুন বাহিনী। এই বাহিনীর একটি বড় অংশ জুড়ে মহিলা পুলিশ …

সময়ের সাথে আধুনিক হয়েছে তিলোত্তমা কলকাতা। ঘরকে সামলে শহরবাসী মহিলারা ছুটছেন কাজের জায়গায়। কাজের জগতে মহিলাদের উপস্থিতি বাড়ছে প্রতিদিন। প্রয়োজন হচ্ছে তাদের নিরাপত্তার। রাতের কলকাতা অনেকটাই বদলে গেছে। তাই এবার শহর কলকাতার নারী সুরক্ষায় (Protect Women) শহরের রাস্তায় নামছে নতুন বাহিনী। এই বাহিনীর একটি বড় অংশ জুড়ে রয়েছে মহিলা পুলিশ। তাদের সাথে আছেন সার্জেন্টরাও। আজ সোমবার লালবাজারে মোট ৬৭টি স্কুটি ও গাড়ি নিয়ে তৈরি এই বাহিনীর উদ্বোধন করলেন পুলিশ কমিশনার অনুজ শর্মা।

Kolkata Police Takes A Strong Step to Protect Women
Kolkata Police Takes A Strong Step to Protect Women

কিছুদিন আগে কলকাতার রাতে শহরে বেলেল্লাপনা রুখতে বিশেষ অভিযান চালায় মহিলা পুলিশের বাইক বাহিনী ‘উইনার্স’ ও গোয়েন্দা পুলিশের গুন্ডাদমন শাখা। পার্ক স্ট্রিট, ক্যামাক স্ট্রিট, ময়দান চত্বরের পাশাপাশি অভিযান চলে নেতাজিনগরের বিভিন্ন জায়গায়। জানা গেছে, রাতের শহরে কেউ বাইক থেকে পথচারী তরুণীদের কটূক্তি করছে কি না অথবা মহিলাদের উত্ত্যক্ত করার মতো ঘটনা ঘটছে কি না, সে দিকে বিশেষ ভাবে নজর রাখা হয়েছিল। অভিযান চলাকালীন শহরের বিভিন্ন প্রান্ত থেকে পুলিশ ৫১টি মোটরবাইক বাজেয়াপ্ত করে। আটক করা হয় ৬০ জনকে। ইভটিজিংয়ের অভিযোগে ১৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এই বাহিনীতে আছে দশটি ‘উইনার্স’-এর নতুন টিম। একই সঙ্গে এই বাহিনীতে থাকছে আরও কুড়িটি টহলদার গাড়ি। এ ছাড়াও সাতটি ‘শক্তি’-র গাড়িও থাকছে। কলকাতার ৯টি ডিভিশনে এমনভাবে ভাগ করে দেওয়া হয়েছে গাড়ি ও স্কুটিগুলিকে, যাতে প্রায় প্রত্যেকটি থানা এলাকায় সেগুলি তৈরি থাকে। সরাসরি কোনও মহিলা বিপদে পড়লে ১০০ ডায়ালে ফোন বা পুলিশকে অন্যভাবে জানালেও ঘটনাস্থলে পৌঁছে যাবে এই পুলিশবাহিনী।নতুন বাহিনী শহরের বিভিন্ন জায়গায় টহল দেবে। মেয়েদের স্কুল, কলেজ ও ছুটির দিনে শহরের যে জায়গাগুলিতে মানুষের ভিড় বাড়ে, সেখানে থাকবে এই সুরক্ষা বাহিনী। স্বস্তি ফিরবে রাতের শহরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *