Kota Deaths Toll Rises to 100 Kids in JK Lon Hospital

Kota Deaths: সরকারি হাসপাতালে মৃত্যু ১০০ শিশুর

কলকাতা

রাজস্থানে কোটায় সরকারি হাসপাতালে মৃত্যু (Kota Deaths) হয়েছে ১০০ জন সদ্যোজাতের। শিশুমৃত্যুর ঘটনায় বেজায় চাপে পড়েছে …

একসাথে অসংখ্য শিশুর মৃত্যু। রাজস্থানে কোটায় সরকারি হাসপাতালে মৃত্যু (Kota Deaths) হয়েছে ১০০ জন সদ্যোজাতের। শিশুমৃত্যুর ঘটনায় বেজায় চাপে পড়েছে কংগ্রেস। বিতর্ক বাড়িয়ে মুখ্যমন্ত্রী অশোক গেহলট জানান, বিজেপি আমলের চেয়ে পরিস্থিতি ভালো। তবে এই পরিস্থিতির গুরুত্ব বুঝে রাজস্থানের প্রদেশ কংগ্রেস সভাপতি অবিনাশ পাণ্ডের সঙ্গে কথা বলেন সনিয়া গান্ধী। গোটা বিষয়টি নিয়ে বেশ অসন্তুষ্ট কংগ্রেস সভানেত্রী। দ্রুত এর রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন তিনি। অশোক গেহলটকে চিঠি দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।

JK Lon Hospital in Kota
JK Lon Hospital in Kota

মুখ্যমন্ত্রীর গঠিত ৩ সদস্যের কমিটির রিপোর্ট অনুযায়ী, কোনও একটা নির্দিষ্ট কারণে সদ্যোজাতদের মৃত্যু হয়নি। অত্যাধিক ঠান্ডা সম্ভবত পরিস্থিতি আরও জটিল করে তুলেছে। বিশেষ করে যে সব শিশুর ওজন অনেক কম ছিল। শিশুমৃত্যু নিয়েও রাজনীতি করার অভিযোগ উঠেছে মুখ্যমন্ত্রী অশোক গেহলটের বিরুদ্ধে। তিনি জানিয়েছেন ,”চলতিবছর জেকে লোন হাসপাতালে মৃত্যু হয়েছে ৯৬৩টি শিশুর। ২০১৫ সালে ১২৬০ ও ২০১৬ সালে ১১৯৩ জনের শিশুর মৃত্যু হয়েছিল। তখন ক্ষমতায় ছিল বিজেপি। ২০১৮ সালে প্রাণ হারিয়েছিল ১০০৫টি শিশু।”

রাজ্য সরকারের রিপোর্টেই বলা হয়েছে, সদ্যোজাতদের জন্য বেশ কয়েকটি ইনকিউবেটর অকোজে ছিল। শিশুমৃত্যুর ঘটনায় উচ্চপর্যায়ের দল গঠন করা হয়েছে। এদের সাথে রয়েছেন এইমস যোধপুরের বিশেষজ্ঞরা। তবে রাজস্থানের স্বাস্থ্যমন্ত্রী রঘু শর্মা বলেন,”বিষয়টি অত্যন্ত দুঃখজনক। গুরুতর অবস্থায় আনা হয়েছিল একাধিক শিশুকে। বিজেপি চাইলে নিরীক্ষণ করতে পারে। যাদের বাঁচানো সম্ভব ছিল, তাদের বাঁচিয়েছি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *