Local trains and metro rail can run from July month

জুলাই থেকেই লোকাল ট্রেন – দরকার রাজ্যের সবুজ সংকেত

কলকাতা পশ্চিমবঙ্গ

রাস্তায় নেই পর্যাপ্ত বাস। সময় মেনে কাজের জায়গায় পৌঁছানো কঠিন হয়ে পড়ছে। ট্রেন ও মেট্রোরেল (Local trains and metro) বন্ধ থাকায় সমস্যা তীব্রতর হয়েছে।

নিজস্ব সংবাদদাতা: রাজ্যে লকডাউনের পাশে আছে আনলক। পরিস্থিতি অনুযায়ী কাজের ক্ষেত্র খুলছে। মানুষ সতর্কতা মেনে রাস্তায় নামতে বাধ্য হচ্ছেন। অনেক অফিস ইতিমধ্যে খুলেও গেছে। কিন্তু রাস্তায় নেই পর্যাপ্ত বাস। সময় মেনে কাজের জায়গায় পৌঁছানো কঠিন হয়ে পড়ছে। ট্রেন ও মেট্রোরেল (Local trains and metro) বন্ধ থাকায় সমস্যা তীব্রতর হয়েছে।

[ আরো পড়ুন ]  হাওড়াকে টপকে দ্বিতীয় উত্তর ২৪ পরগনা – করোনা ও ডেঙ্গু

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী আগামী ৩০শে জুন পর্যন্ত সারা দেশে লোকাল ট্রেন এবং অন্যান্য নিয়মিত মেল এক্সপ্রেস ট্রেন বন্ধ। সংক্রমণ ঠেকাতেই এই সিদ্ধান্ত কেন্দ্রের। শুধু রাজ্য সরকারের নির্দেশিকা এলে পরিষেবা শুরু করতে হতে পারে। শিয়ালদহ এবং হাওড়া ডিভিশনে লোকাল ট্রেন চালানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে।

Local trains and metro rail can run from July month
Local trains and metro rail can run from July month

এক পূর্ব রেলের আধিকারিক জানান , ‘‘গোটা দেশে লোকাল ট্রেন চালানোর নির্দিষ্ট দিনক্ষণ জানানো হয়নি। রাজ্য সরকার এবং রেল মন্ত্রকের নির্দেশ পেলে দ্রুত পরিষেবা শুরু করা হবে। এর জন্য প্রতূতি পর্ব শুরু করা হয়েছে।’’ প্রতিদিন শিয়ালদহ বিভাগে ৫০ লক্ষ ও হাওড়া বিভাগে ৩০ লক্ষ মানুষ যাতায়াত করেন। শহর ও গ্রাম-শহরতলীর যোগাযোগের প্রধান মাধ্যম হলো ট্রেন।

[ আরো পড়ুন ] তৃণমূল বিধায়ক বিধায়ক তমোনাশ ঘোষ পরলোকে

প্রতিদিনের অত্যধিক ভিড় নিয়ন্ত্রণের জন্য কিছু পরিকল্পনা নেওয়া হয়েছে। সঠিক দূরত্ববিধি বজায় রাখতে লোকাল ট্রেন আগের মতো বিপুল সংখ্যায় যাত্রী পরিবহণ করা হবে না। কামরায় ভিড় এড়াতে বেশি যাত্রীর স্টেশনগুলি থেকে গ্যালোপিং ট্রেন চালানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে। আগে এক একটি ১২ কামরার লোকাল ট্রেনে কমবেশি দেড় হাজার যাত্রী যাতায়াত করতেন। এবার ভাইরাস আবহাওয়ায়, ট্রেনগুলিতে এর অর্ধেক যাত্রী বহন করা হতে পারে। এছাড়া অগণিত হকারদের কথাও আলাদা করে ভাবা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *